ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

অভিজ্ঞতা বিবেচনায় চট্টগ্রাম টেস্টে রাজ্জাক

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৫, ২৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিজ্ঞতা বিবেচনায় চট্টগ্রাম টেস্টে রাজ্জাক

ক্রীড়া প্রতিবেদক : নামের পাশে ১২ টেস্টে ২৩ উইকেট। কিন্তু সবশেষ টেস্ট খেলেছিলেন সেই ২০১৪ সালে। এরপর জায়গা হারান। ফিরেননি দীর্ঘদিন।

নিজেকে গুটিয়ে না রেখে ঘরোয়া ক্রিকেটে উজার দিয়ে খেলে গেছেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়েছেন পাঁচ’শ উইকেট। সব মিলিয়ে ১১৪ ম্যাচে ৫১০ উইকেট। পরিসংখ্যান পেয়ে হয়তো বুঝতে পারছেন বলছি স্পিনার আব্দুর রাজ্জাকের কথা।

ঘরোয়া ক্রিকেটের সেই পরিচিত মুখটি আবারও জাতীয় দলে। পাক্কা চার বছর পর জাতীয় দলে ফিরেছেন সেই শ্রীলঙ্কার বিপক্ষে। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে সাকিব আল হাসান ইনজুরিতে পড়ার পর বড় দুঃশ্চিন্তার ভাঁজ বাংলাদেশ শিবিরে। টিম ম্যানেজম্যান্টেরও কপালে হাত।

তিন দিন পর শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টে সাকিবের পরিবর্তে খেলবেন কে? বিশ্বসেরা অলরাউন্ডারের অভাব পূরণ করবেন কে? রাতেই তাৎক্ষণিক সিদ্ধান্তে বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম ও তানবীর হায়দারকে দলে নেওয়া হয়। কিন্তু তাতেও সন্তুষ্ট নয় টিম ম্যানেজম্যান্ট, বিসিবি। জরুরী ভিত্তিতে বৈঠক, সেখানেই আব্দুর রাজ্জাককে চট্টগ্রাম টেস্টে নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

একমাত্র অভিজ্ঞতার বিবেচনায় নেওয়া হয়েছে আব্দুর রাজ্জাককে। সব কিছু ঠিকঠাক থাকলে আবারও জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে যাচ্ছেন বাঁহাতি এ স্পিনার। হুট করে তাকে জাতীয় দলে ঢোকানো হলেও রাজ্জাক ছিলেন নির্বাচকদের প্রক্রিয়ার মধ্যেই।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন,‘হুট করে নয়। এটা প্রক্রিয়াতেই ছিল। টেস্ট ক্রিকেটে দেশের মাটিতে আমরা স্পিনারদের ওপর নির্ভার করেই খেলছি। রাজ্জাক অভিজ্ঞ ক্রিকেটার। আমাদের অভিজ্ঞ ক্রিকেটার সাকিব চোট পেয়েছে। সানজামুল ইসলাম তো নতুন আর অনভিজ্ঞ। ও আমাদের প্রক্রিয়ার মধ্যেই আছে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। তাইজুলও আছে।  রাজ্জাক যেহেতু ঘরোয়াতে ভালো করছে, ওকে দলের সঙ্গে রাখলে যদি সুযোগ আসে তাহলে দেখা যাবে। এই চিন্তা করেই ডাকা হয়েছে।’

সানজামুলকে ডাক দেওয়ার সময়ও রাজ্জাককে বিবেচনায় রেখেছিলেন নির্বাচকরা। তবে সিদ্ধান্ত নিতে সময় নেওয়ায় কিছুটা পরে রাজ্জাককে অন্তর্ভূক্ত করা হয়েছে। প্রধান নির্বাচকের মতে,‘রাজ্জাক আমাদের ভাবনায় না থাকলে তো আজকে চট্টগ্রামে প্রথম অনুশীলন সেশনেই থাকে না। এটা তো বলতে পারেন না যে হুট করে আনা হয়েছে ওকে। যেহেতু দেশের মাটিতে খেলা, যে কাউকে ডাকতে পারি।’

অন্যসবার মতো রাজ্জাকের থেকেও নির্বাচকের প্রত্যাশা একই,‘রাজ্জাক অনেক অভিজ্ঞ ক্রিকেটার। আগে খেলে গিয়েছে। ঘরোয়াতে পারফর্ম করছে। সেটা চিন্তা করে আনা হয়েছে। সবার কাছেই আমাদের সমান প্রত্যাশা থাকে। দেশ যেন জয় পায়, এটা সবসময় চিন্তা করি।’



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৯ জানুয়ারি ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়