ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রকাশিত হলো ‘রাষ্ট্রধারণার বিরুদ্ধে মামলা ও বিবিধ গল্প’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রকাশিত হলো ‘রাষ্ট্রধারণার বিরুদ্ধে মামলা ও বিবিধ গল্প’

সাহিত্য ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলার এক সপ্তাহ শেষ হতে চলল। ইতিমধ্যেই মেলায় নতুন বই আসতে শুরু করেছে। তারই ধারাবাহিকতায় বইমেলায় প্রকাশিত হলো আশরাফ জুয়েলের প্রথম গল্পগ্রন্থ ‘রাষ্ট্রধারণার বিরুদ্ধে মামলা ও বিবিধ গল্প’। কাগজ প্রকাশন থেকে প্রকাশিত বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

বইটি মেলার ১৯৩-১৯৪ নম্বর স্টল থেকে ২৫ শতাংশ কমিশনে ক্রয় করা যাবে। বইটির প্রচ্ছদ এঁকেছেন মাসুক হেলাল। গল্পগুলোর মধ্যে রয়েছে- অসমর্থিত গল্প, রাষ্ট্রধারণার বিরুদ্ধে বিবিধ মামলা, রাষ্ট্র হবি? ঋদ্ধি?, ইউনাইটেড স্টেটস অব লাবু, একজন ভাত ব্যবসায়ীর সাথে ঘটে যাওয়া কিছু খণ্ডদৃশ্য প্রভৃতি। গল্পগ্রন্থটি নিয়ে লেখক আশরাফ জুয়েল জানান, ২০১৫ সালের রাজনৈতিক সহিংসতায় পেট্রোল বোমায় আহত হন আমার মা। কার কাছে বিচার চাইব খুঁজে পাচ্ছিলাম না। মনে ক্ষোভ জন্মে- মনে হয় রাষ্ট্রধারণা একটা ভ্রান্ত ধারণা, মানুষকে শোষণ করার জন্যই এর বিস্তার। উপায় না পেয়ে গল্প লিখতে শুরু করি। গল্পগুলো মূলত সেই ক্ষোভের বহিঃপ্রকাশ।

ছয় ফর্মার এই গল্পগ্রন্থে মোট ১২ টি গল্প স্থান পেয়েছে। গল্পগুলো এর আগে বিভিন্ন জাতীয় দৈনিকের সাহিত্য সাময়িকীতে প্রকাশিত। উল্লেখ থাকে যে, এই গল্পগ্রন্থের পাণ্ডুলিপি ‘জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার- ২০১৭' পুরস্কারে ভূষিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়