ঢাকা, বৃহস্পতিবার, ৪ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের ব্যবসায়িক সেক্টরে বেতন বৃদ্ধি পাবে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-০৭ ২:১৬:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৭ ২:১৭:৫৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিগত ২০১৭ ও ২০১৮ সালের ধারাবাহিকতা অনুসরণ করে ২০১৯ সালেও বাংলাদেশের সব প্রকারের ব্যবসায়িক সেক্টরে ১০ শতাংশ বেতন বৃদ্ধি পাবে। স্বাস্থ্য, সম্পদ ও ক্যারিয়ার অগ্রগতি বিষয়ক বিশ্বের শীর্ষস্থানীয় পরামর্শদাতা প্রতিষ্ঠান মার্সারের ২০১৮ সালের ‘বাংলাদেশ টোটাল রেম্যুনারেশন সার্ভে (টিআরএস)’ জরিপে এ তথ্য উঠে এসেছে। ২০১৮ সালে বাংলাদেশে পরিচালিত গবেষণার ভিত্তিতে প্রতিবেদনটি প্রকাশ করেছে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত মার্শ অ্যান্ড ম্যাকলেনান কোম্পানির অঙ্গপ্রতিষ্ঠান মার্সার।

দেশের ভেতরে ভোগ্য পণ্য, লাইফ সায়েন্স, কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং, হাই-টেক সেক্টর, পাইকারি ও খুচরা প্রতিষ্ঠান এবং ব্যাংকিং ও ফিন্যান্সিয়াল  সেক্টরের ৯০টিরও বেশি প্রতিষ্ঠানের ওপর এই জরিপটি পরিচালনা করা হয়। এছাড়া বিশেষ কিছু প্রতিষ্ঠানে জরিপের ক্ষেত্রে দেখা গেছে, সেলস, ইঞ্জিনিয়ারিং ও সায়েন্স বিষয়ে দক্ষদের নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর আগ্রহ বেশি।

শান্তি নরেশ, লিডার- ক্যারিয়ার, অ্যান্ড রিজিওনাল প্রাকটিস লিডার, ওয়ার্কফোর্স রিওয়ার্ডস-এএমইএ, মার্সার বলেন, ‘বিগত ৩ বছর ধরে শক্তিশালী অর্থনীতি ও ধারাবাহিক ৭ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি হওয়ায় কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পেয়েছে এবং একই সঙ্গে প্রতিভার প্রতিযোগিতার ফলে দেশটির কর্মসংস্থান ডাবল ডিজিট হারে বৃদ্ধি পাচ্ছে। ফলে জনবল নিয়োগের ক্ষেত্রে ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং অফিসে কর্মী সংখ্যা কমে গেলে সেটা মানিয়ে নেওয়ার অভ্যাস গড়ে উঠছে।’

বাংলাদেশে নিয়োগের সামগ্রিক বিষয়টি খুবই ইতিবাচক এবং প্রায় ৩৮ শতাংশ কোম্পানি তাদের কর্মীসংখ্যা বৃদ্ধি করতে প্রস্তুত। তবে ব্যবসায়িক দিক বিবেচনায় জনবল কমার তালিকার শীর্ষে অবস্থান করছে ভোগ্যপণ্য ও লাইফ সায়েন্স শিল্প। এই দুই খাতে জনবল কমেছে যথাক্রমে ১৮ ও ১৪ শতাংশ। এছাড়া ২০১৮ সালে সবচেয়ে কম বেতন বৃদ্ধির তালিকার শীর্ষে আছে পাইকারি ও খুচরা শিল্প খাতে। এ দুটি খাতে বেতন বেড়েছে ৯ শতাংশ।
 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC