ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভালোবাসা দিবসের ফুল- প্রেম নাকি শুধুই বন্ধুত্ব?

খালেদ সাইফুল্লাহ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৪ ১১:২৩:৪৫ এএম     ||     আপডেট: ২০১৯-০২-১৪ ১:১৬:৪১ পিএম
প্রতীকী ছবি
Walton AC

খালেদ সাইফুল্লাহ : আপনি যদি আপনার সঙ্গীকে ‘আমি তোমাকে বন্ধু হিসেবে পছন্দ করি’ এর পরিবর্তে ‘আমি তোমাকে ভালোবাসি’ বলতে চান, তাহলে সঠিক ফুল উপহার দেওয়ার মাধ্যমেই তা করতে পারেন। যদি আপনি ভালোবাসা দিবসে একটি ফুলের তোড়া উপহার পান কিংবা আপনার সঙ্গীর জন্য সঠিক ফুল নির্বাচন করতে চান তাহলে এই বিষয়গুলো খেয়াল রাখুন।

লাল গোলাপ : ফুল বিশেষজ্ঞ ও লাইফস্টাইল ব্যবস্থাপনা কোম্পানি আরসি ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা রবার্ট কটন বলেন, ‘কাউকে ভালোবাসি বলার জন্য এক ডজন লাল গোলাপের চাইতে ভালো কোনো উপায় নেই।’ ভালোবাসা দিবসের সব ফুলের মধ্যে লাল গোলাপই হলো সর্বোত্তম, যা সত্যিকার ভালোবাসা, আকাঙ্ক্ষা এবং উৎসর্গের প্রতীক। লাল গোলাপের অন্য একটি ভালো দিক হলো, এই ফুল নিয়ে বেশি ভাবনা-চিন্তার প্রয়োজন হয় না। আপনি স্বাভাবিকভাবে যান এবং যদি আপনার ভালো লাগে তাহলে ফুলগুলো তাকে দিয়ে দিন।

হলুদ গোলাপ : যদি আপনি লাল গোলাপের আশা করে থাকেন কিন্তু হলুদ গোলাপ পেয়ে থাকেন তবে দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, সম্ভবত সে শুধু আপনার বন্ধু হতে চায়। কটন বলেন, ‘হলুদ গোলাপ প্লেটোনিক আবেগ নির্দেশ করে। যদিও ভালোবাসা দিবসের এই ফুলগুলো আপনার বেস্টফ্রেন্ড এর জন্য সবচেয়ে ভালো উপহার, কিন্তু এটি আপনি আপনার সঙ্গীকে দিতে পারেন। যদি এটি তার পছন্দের রঙ কিংবা ফুল হয় তাহলে আপনি হলুদ গোলাপ নিয়ে যেতে পারেন। আপনি তার ক্ষুদ্র এই পছন্দের প্রতিও খেয়াল রাখেন, এটা তার কাছে অনেক মূল্যবান মনে হতে পারে।

ল্যাভেন্ডার গোলাপ : আপনার সঙ্গী যদি আপনাকে ল্যাভেন্ডার রঙের গোলাপ দিয়ে থাকে তবে এটি আপনার জন্য উল্লসিত হওয়ার মতো একটি ব্যাপার। কারণ আপনার সঙ্গী আপনার ব্যাপারে খুবই সিরিয়াস। কটন বলেন, ‘আপনার সঙ্গীর সঙ্গে যদি এটি আপনার প্রথম দেখা হয়, তবে আপনার ভালোবাসা দিবসের ফুলের তোড়ার মধ্যে ল্যাভেন্ডার রঙের গোলাপ রাখতে পারেন। অর্থাৎ প্রথম দেখায় প্রেম বোঝাতে এর চেয়ে ভালো কোনো পন্থা নেই।’ আপনি যেমনটা মনে করেন, এটি ততটা দুর্লভ নয়। অনেক ফুলচাষী এই রঙের গোলাপ উৎপাদন করে থাকে, সেখান থেকে আপনি ল্যাভেন্ডার রঙের গোলাপ পেতে পারেন।

সাকুলেন্ট : যদিও এটি প্রচন্ড আবেগ প্রকাশ করে না, তবে এটি গ্রহণ করা খুবই ভালো লক্ষণ। অনলাইনে ফুল কেনার সাইট ‘ব্লুম টু ব্লুম’ এর প্রতিষ্ঠাতাদ্বয় লরেন রেসনিক ও হুইটনি পোর্ট বলেন, ‘এটি দিয়ে প্রকাশ পায়, সে একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক করতে চাচ্ছে।’ একই তোড়ায় সাকুলেন্ট এর সঙ্গে কারনেশন, রানানকুলাস কিংবা ডালিয়ার মতো কিছু সতেজ ফুলের সংমিশ্রণে এটি ব্যতিক্রমধর্মী হতে পারে। এই ধরনের মিশ্রণ প্রতীকী অর্থে ভালোবাসার স্থায়িত্ব বোঝায়, যেমনটা সাকুলেন্ট দীর্ঘদিন বেঁচে থাকে। অন্যদিকে কারনেশন গভীর ভালোবাসা এবং আকর্ষণ নির্দেশ করে।

ড্যাফোডিল : সাধারণভাবে বসন্তের সঙ্গে সম্পর্কিত এই ফুলটি ভালোবাসা দিবসে আপনার সঙ্গী থেকে পাওয়া আপনাকে এই বার্তা দেয় যে, আপনি আপনার সঙ্গীকে প্রকৃত সুখী করতে পেরেছেন। এগুলো সৌজন্যতা এবং সুখের প্রতীক। এটি একজন পুরুষের জন্য তার নারী সঙ্গীকে নিজের উপলব্ধি প্রকাশের সর্বোত্তম মাধ্যম।

হলুদ চন্দ্রমল্লিকা : যদি আপনি সিঙ্গেল হয়ে থাকেন এবং ভালোবাসা দিবসে আপনার দরজায় একটি হলুদ চন্দ্রমল্লিকার তোড়া পান, তবে আপনার চোখ-কান খোলা রাখুন। কটন বলেন, এটি আপনার দূরের কারো আপনার প্রতি প্রচন্ড আকাঙ্ক্ষার লক্ষণ। অন্যভাবে বলা যায়, কেউ গোপনে আপনাকে চায়। আপনার যদি এমন কোনো বন্ধু থেকে থাকে, যার কাছ থেকে আপনি বন্ধুত্বের চাইতেও বেশি কিছু আশা করেন, তবে তাকে আপনি হলুদ চন্দ্রমল্লিকার একটি তোড়া পাঠাতে পারেন।

ইউক্যালিপটাস : যখন সে আপনাকে ইউক্যালিপটাস, ফার্ণ, আইভি ইত্যাদির মতো পাতাযুক্ত ফুলের একটি তোড়া উপহার দিবে, তখন বুঝবেন সে আপনার চিন্তাভাবনা ও চাওয়া-পাওয়ার প্রতি খেয়াল রাখে। অন্যভাবে বলা যায়, সে আপনার ব্যাপারে সকল ক্ষুদ্র বিষয়গুলোর প্রতিও খেয়াল রাখে। এর মাধ্যমে আপনার সঙ্গীকে বোঝাতে পারবেন আপনি তার প্রতি কতখানি মনোযোগী এবং কতখানি তার খেয়াল রাখেন।

ক্যালা লিলি : বিশ্বস্ততা এবং অনুরাগ প্রকাশের প্রতীক হিসেবে এই ফুলটি প্রদানের দ্বারা আপনার ভালোবাসার মানুষের প্রতি গভীর আসক্তি বোঝায়। কটন বলেন, ‘এর সাদা অংশ বিশুদ্ধতা নির্দেশ করে এবং রক্তিমবর্ণ নির্দেশ করে আসক্তি এবং প্রবল ভালোবাসা।’ অনেকে বিবাহের পাত্র-পাত্রী পছন্দের সময় ফুলের তোড়ার মধ্যে এই ফুলটি সংযোজন করে থাকেন।

অর্কিড : একজন রমনীকে আবেদনময়ী ও দৃঢ় বলতে চান? এবং নিজেকে তার প্রতি প্রতিজ্ঞাবদ্ধ বলে উপস্থাপন করতে চান? তাহলে কটন আপনার ভালোবাসা দিবসের ফুল হিসেবে অর্কিডকে বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন। এই বিদেশি ফুলটি ভালোবাসা, আভিজাত্য, সৌন্দর্য এবং দৃঢ়তা প্রকাশ করে। এটি একটি দীর্ঘজীবি ফুল, যার জীবনকাল প্রায় ১ মাস স্থায়ী হয়।

কারনেশন : কারনেশনের মাধ্যমে আপনি আপনার প্রিয়জনকে কোন বার্তাটি পাঠাতে চান তা নির্ভর করে এর রঙের ওপর। উদাহরণস্বরূপ, পিংক কারনেশন গভীর ভালোবাসার সঙ্গে সম্পর্কিত, মা ও সন্তানের মধ্যকার ভালোবাসা যেমন হয়ে থাকে। মমতা ও গভীর উপলব্ধি প্রকাশের জন্য এটিই সর্বোত্তম ফুল। আপনার প্রেমিককে উপহারের জন্য ফুল খুঁজছেন? তবে তার জন্য গাঢ় রক্তিম, দুই রঙের সংমিশ্রণ কিংবা সবুজাভ কারনেশন বেছে নিতে পারেন।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

পড়ুন :
* ভালোবাসা দিবসে গোলাপের ৭ বিকল্প
* লাল গোলাপ কেন ভালোবাসার প্রতীক?
 

 


রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge