ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সজল-রুহীর ‘ভাষার আর্তনাদ’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০০, ২১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সজল-রুহীর ‘ভাষার আর্তনাদ’

বিনোদন ডেস্ক : ছোট পর্দার ব্যস্ত অভিনয়শিল্পী আব্দুন নূর সজল। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ‘ভাষার আর্তনাদ’ একক নাটকে অভিনয় করেছেন তিনি। এতে তার সঙ্গে অভিনয় করেছেন মডেল-অভিনেত্রী নুসরাত জান্নাত রুহী। সৈয়দ ইকবালের রচনায় নাটকটি পরিচালনা করেছেন স্বাধীন ফুয়াদ।

নাটকের গল্প প্রসঙ্গে এ পরিচালক জানান, রাহা ‘বাংলিশ’ ভাষায় কথা বলে। রাহার দূরসম্পর্কের আত্মীয় আবির যুক্তরাষ্ট্র থেকে ফিরে তাদের বাসায় উঠে। এক পর্যায়ে আবিরের সঙ্গে রাহা ও তার বন্ধুদের একটা দ্বন্দ্ব তৈরি হয়। রাহা বন্ধুদের সহায়তা চায় আবিরকে শিক্ষা দেয়ার জন্য। এরপর ঘটনা মোড় নিতে থাকে ভিন্ন দিকে। আবির দেশ ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তবে যাওয়ার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে যায় সে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। কারণ এই ভাষা শহীদদের মধ্যে আবিরের দাদাও একজন। যাওয়ার আগে রাহার বাসায় আবির একটি চিঠি লিখে যায়। কিন্তু সেই চিঠিতে কী লেখা ছিল তা জানতে নাটকটি দেখার আহ্বান জানান এই নির্মাতা।

গল্পে আবির চরিত্রটি রূপায়ন করেছেন আব্দুন নূর সজল। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘এই সময়ের ‘পুতুপুতু’ প্রেমের বাইরে গিয়ে একেবারেই ভিন্ন টাইপের একটা গল্পের নাটক ‘ভাষার আর্তনাদ’। এই নাটকে আমার চরিত্রটির মধ্যে একটা শিক্ষামূলক বিষয় আছে। একেবারেই সময় উপযোগী একটা নাটক, যা দেখলে দর্শক আমাদের বাংলা ভাষার প্রতি অন্যরকম ভালোবাসা অনুভব করবেন।’’

রুহী বলেন, ‘‘আমার অভিনয় ক্যারিয়ারে এই প্রথম এমন একটি চরিত্রে অভিনয় করেছি। বর্তমানে প্রজন্মের কিছু ছেলে-মেয়ে ইংরেজি আর বাংলা মিশিয়ে ‘বাংলিশ’ ভাষায় কথা বলে, যা অবশ্যই ভাষা শহীদদের রক্তে অর্জিত এই বাংলা ভাষার জন্য মান হানিকর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এমন একটি শিক্ষামূলক নাটকে কাজ করতে পেরে বেশ ভালো লাগছে।’’

নাটকটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন-নিশাত খুশবু, শিরিন আলম, পীরজাদা শহিদুল হারুন, আশরাফুল আলম সোহাগ, অনিক, তুরিন, সুমন, তুষার প্রমুখ। সম্প্রতি জাতীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ফুলার রোড, উত্তরাসহ বিভিন্ন স্থানে নাটকটির চিত্রায়ণ করা হয়। ফ্যাক্টর থ্রি সলিউশনস নিবেদিত ও ত্রিধারা মিডিয়া প্রযোজিত নাটকটি আজ বৃহস্পতিবার রাত ৯টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল নাগরিক টিভিতে প্রচারিত হবে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৯/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়