ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘কেউই রানা প্লাজায় আহতদের দেখতে আসেনি’

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৪-০৩-৩১ ৩:৩৩:৫২ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:১১:৪৮ এএম

নিজস্ব প্রতিবেদক
ঢাকা, ৩১ মার্চ : গার্মেন্টস মালিক বা সরকার কেউই রানা প্লাজায় আহতদের দেখতে আসেনি বলে অভিযোগ করেছেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমির।

সোমবার বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘রানা প্লাজা ও তাজরীনে নিহত শ্রমিক সন্তান এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা বলেন।

গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ মানববন্ধনের আয়োজন করে।

আমিরুল হক বলেন, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনে আহত ও নিহতদের জন্য সরকার এবং বিজিএমইএ বিভিন্ন সংগঠনের মাধ্যমে জরুরি আর্থিক সহায়তা পেলেও তা এখনও তাদের হাতে পৌঁছায়নি।

তিনি বলেন, ‘রানা প্লাজার বড় দুর্ঘটনার জন্য তাজরীনের ঘটনাটি পিছনে পড়ে গেছে। রানা প্লাজার ২৮টি বায়ারের মধ্যে ১০টি ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজি হলেও তাজরীনের ১৪টি বায়ারের কেউ এতে রাজি হচ্ছে না।’

এজন্য রানা প্লাজার মতো তারজরীনের বায়ারদেরকেও শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে আহ্বান জানান তিনি।

ক্ষতিপূরণ নিয়ে জটিলতা সৃষ্টি না করে ‘লস অব আর্নিং’ এর ভিত্তিত্বে ক্ষতিপূরণ প্রদান করতে হবে বলেও জানান তিনি।

মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, রানা প্লাজা ধ্বংসের ১১ মাস এবং তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডের ১৬ মাস শেষ হয়েছে। রানা প্লাজা ধ্বংসে ১১৩৮ জন শ্রমিক নিহত ও আহত হয় প্রায় ২৫০০ জন। আর তাজরীন গার্মেন্টেস অগ্নিকাণ্ডে নিহত হয় ১১৫ জন ও আহত হয় দেড়শ জন। এসব অগ্নিকাণ্ডে আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের সরকার, বিজিএমইএ ও বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রাথমিক সহায়তা প্রদান করা হলেও এখনও কোনো ক্ষতিপূরণ প্রদান করা হয়নি।

আইএলওসহ শ্রমিক সংগঠন, বায়ার এবং অন্যান্য সব প্রতিনিধি নিয়ে গঠিত “রানা প্লাজা কমপেনসেশন এরেজমেন্ট কো-অর্ডিনেটিং কমিটিকে দ্রুত ক্ষতিপূরণ নির্ধারণ ও প্রদানের ব্যবস্থা করার অনুরোধ জানান বক্তারা।

এ সময় গার্মেন্টস শিল্পকে নিরাপদ কর্মস্থলে পরিণত করার জন্য মালিক, শ্রমিক, সরকার এবং বায়ারদের নিকটও আবেদন জানান তারা।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিরের সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন- জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভিন, কেন্দ্রীয় নেতা নুরুন্নাহার, মোহাম্মদ ফারুক খান, আরিফা আক্তার।

মানববন্ধনে রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনে নিহত-আহত শ্রমিকদের স্বজনেরা উপস্থিত ছিলেন।

 

রাইজিংবিডি/মামুন/শামসুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge