ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘পেশাজীবীরা কর দেয় কি না, খতিয়ে দেখা হবে'

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পেশাজীবীরা কর দেয় কি না, খতিয়ে দেখা হবে'

নিজস্ব প্রতিবেদক : ডাক্তারসহ পেশাজীবীরা ঠিক মতো কর দেয় কি না, তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচা স্বাস্থ্য এলটিইউর সম্মেলনে ‘চৈত্র সংক্রান্তির দিনে রাজস্ব হালখাতা’ বিষয়ে এক আলোচনা সভায়  প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের রাজস্ব ব্যবস্থাপনার ইতিহাসে ‘বকেয়া কর আদায় নয়, পরিশোধ’ প্রথমবারের মতো সারা দেশে রাজস্ব হালখাতা আয়োজন করা হয়। অনুষ্ঠানে এলটিইউর কর কমিশনার মো. আলমগীর হোসেন সভাপতিত্ব করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, ‘কর প্রদানকারীরা যেন স্বেচ্ছায় কর দেয় সে উদ্যোগ নিচ্ছে এনবিআর। ভয়-ভীতি দূর করে করবান্ধব পরিবেশ তৈরি করতে সক্ষম হয়েছে তারা।’

তিনি বলেন, ‘হালখাতার মাধ্যমে নববর্ষের যাত্রা শুরু হয়েছিল। আজ সেই উৎসব পরিবেশ ফিরে এসেছে। চলতি বাজেটের আকার বাস্তবায়নে এ ধরনের উদ্যোগ কাজে দেবে।’

তিনি আরো বলেন, ‘ব্যবসায়ীসহ কর প্রদানকারীরা উন্নয়নের কারিগর। সেই কারিগররা যেন স্বাচ্ছন্দ্যে কর দিতে পারে সেটা নিশ্চিত করতে হবে। এনবিআর সে দিকেই এগোচ্ছে।’

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে উৎসবমুখর পরিবেশে ঢাকার কর অঞ্চলগুলোর পাশাপাশি সারা দেশের কর, ভ্যাট ও কাস্টমস অফিসে ‘রাজস্ব হালখাতা’ চলছে।

এনবিআরের অধীনস্থ বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) অধীনে ১ হাজার ১৪১ বৃহৎ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে।  চলতি বছর এলটিইউর আদায়যোগ্য ৫০০ কোটি টাকার বকেয়ার বিপরীতে মার্চ পর্যন্ত আদায় হয়েছে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা।

বকেয়া কর আদায়ে চেয়ারম্যানের নির্দেশনায় এলটিইউ ‘ওপেন হাউজ ডে’ এর পরিবেশে ব্যতিক্রমী ‘রাজস্ব হালখাতার’ আয়োজন করে এনবিআর। গ্রাম-বাংলার ঐহিত্য মাটির হাঁড়ি, পাতিল, কলা গাছ, কুলো, হাত পাখা, মুখোশ, হাতির গেট আর রঙ-বেরঙের দেয়াল কার্টুনে সাজানো হয়েছে এলটিইউ। করদাতাদের জন্য খোলা হয়েছে হালখানার ঐহিত্যবাহী নতুন রেজিস্টার খাতা। মাটির সানকিতে দেওয়া হয়েছে মিষ্টি, বাতাসা, নারিকেলের নাড়ু, সন্দেশ, খৈ, কদমা, মুরালি, নিমকী, মুড়ির মোয়া, চিড়ার মোয়া, তিলের খাজা, সুন্দরী পাকন পিঠা, শাহী পাকন পিঠা, নকশি পিঠা, ঝিনুক পিঠা, স্পন্স রসগোল্লা, দই, ডাবের পানি, তরমুজ, পেয়ারা, বরই ইত্যাদি।

১ কোটি ৬৭ লাখ টাকা বকেয়া রাজস্ব দিতে এসে মেটলাইফ অ্যালিকোর প্রতিনিধি রওশন হোসেন বলেন, ‘উৎসবমুখর পরিবেশে প্রথমবারের মতো বকেয়া কর দিতে পেরে আমরা অত্যন্ত খুশি। এনবিআরের এমন আয়োজন আমাদের মুগ্ধ করেছে।’

এলটিইউতে হালখাতার বেশ কয়েক দিন আগেই বাংলাদেশ থাই অ্যালুমিনিয়ামের ব্যবস্থাপনা পরিচালক এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী জাহিদ মালেক ৩ কোটি ৬১ লাখ টাকা বকেয়া রাজস্ব পরিশোধ করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৭/এম এ রহমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়