ঢাকা, সোমবার, ৫ ভাদ্র ১৪২৫, ২০ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

বারবার পিপাসা লাগে?

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-০৬ ৮:৪৫:৩৮ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৬ ১:৩০:৪১ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : আপনার কি সব সময় পিপাসা পায়? কিছু অপ্র্যত্যাশিত কারণে আপনার তৃষ্ণা লাগতে পারে। এ প্রতিবেদনে সব সময় তৃষ্ণা অনুভব করার কিছু অনাকাঙ্ক্ষিত কারণ উল্লেখ করা হলো।

* আপনার ডায়েটে বেশি লবণ থাকে
লবণ কোষের পানি দূর করে এবং শরীরকে যত বেশি সম্ভব পানি সঞ্চয় করে রাখতে প্রণোদিত করে, যে কারণে আপনি বেশি লবণ খেলে কম মূত্রত্যাগ করেন। পানি-বঞ্চিত কোষ বেশি পানির জন্য মস্তিষ্ককে রাসায়নিক বার্তা পাঠায়। লবণ খাওয়া কমান এবং পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন।

* আপনি সকালে হাঁটেন
শিকাগোতে অবস্থিত এরিক ফ্যামিলি হেলথ সেন্টারের ওয়েস্ট টাউন অ্যাডাল্ট ক্লিনিকের মেডিক্যাল ডিরেক্টর পিটার মায়োক বলেন, ‘যখন আপনার ঘাম বেশি ঝরবে, আপনার বেশি পানি পানের প্রয়োজন হবে।’ ব্যায়ামের সময় ঘাম নিঃসরণের মাধ্যমে শরীর তরল হারায় এবং এ হারানো তরল প্রতিস্থাপনের জন্য পানি পান না করলে আপনি ডিহাইড্রেটেড হয়ে যাবেন। ডা. মায়োক বলেন, ‘কত বেশি পানি পান করবেন তার জন্য কোনো নির্দিষ্ট ফর্মুলা নেই, কিন্তু আপনার শরীরের কথা শুনুন।’

* আপনি সূর্যের নিচে বেশি সময় কাটান
গ্রীষ্মকালে আপনি আউটডোরে বেশি সময় কাটান, যার মানে হচ্ছে সূর্যের নিচে বেশি সময় থাকেন। এমনকি আপনি দৌঁড়াদৌঁড়ি না করলেও ডিহাইড্রেটেড হতে পারেন, বিশেষ করে গরম সূর্যালোকে। যদি আপনি সারাদিন বাইরে থাকেন, তাহলে সঙ্গে পানির বোতল রাখুন।

* আপনার ডায়াবেটিস থাকতে পারে
কিছু রোগী ডিহাইড্রেশনকে ডায়াবেটিস ভেবে ভুল করে। ডা. মায়োক বলেন, ‘ডিহাইড্রেশনের ক্ষেত্রে, আপনার শরীর তরল সংরক্ষণ করতে চায়। ডায়াবেটিসের ক্ষেত্রে, শর্করা বেশি বেড়ে যায় এবং ঘনঘন মূত্রত্যাগ করতে বাধ্য করে।’ তিনি বলেন যে তার অধিকাংশ রোগীদের ডায়াবেটিসের তিনটি উপসর্গ দেখা দেয়: ১. বেশি তৃষ্ণা, ২. ঘনঘন মূত্রত্যাগ এবং ৩. ঝাপসা দৃষ্টি। যদি আপনার এসব উপসর্গ থাকে, চিকিৎসকের শরণাপন্ন হোন।

* আপনার জেরোসটোমিয়া আছে
জেরোসটোমিয়া শুষ্ক মুখ নামে বেশি পরিচিত। ডা. মায়োক বলেন যে এটি একটি বিরল দশা, যেখানে মুখ শুষ্ক হয়ে যায়। যখন মুখের লালাগ্রন্থি পর্যাপ্ত লালা উৎপাদন করে না, তখন আপনি অনুভব করতে পারেন যে আপনার বেশি পানি পানের প্রয়োজন। যদি আপনার জেরোসটোমিয়া লেগেই থাকে, আরো তথ্যের জন্য চিকিৎসকের দ্বারস্থ হোন।

* আপনার রক্তস্বল্পতা থাকতে পারে
শরীরের সর্বত্র রক্ত সংবহনের জন্য আপনার শরীর সুস্থ রক্তকোষের ওপর নির্ভর করে। অল্প রক্তস্বল্পতা সাধারণত বেশি তৃষ্ণার কারণ হয় না, কিন্তু রক্তস্বল্পতা বেড়ে গেলে আপনার বেশি তৃষ্ণা অনুভব হবে।

* আপনার ওষুধ আপনার মুখকে শুষ্ক করতে পারে
ডা. মায়োক বলেন, ‘এমন অনেক ওষুধ রয়েছে যা আপনার মুখে প্রভাব ফেলে এবং আপনার মুখকে শুষ্ক করতে পারে।’ উদাহরণস্বরূপ, অ্যান্টিকোলিনার্জিকস ও উচ্চ রক্তচাপের ওষুধ ডিউরেটিকসের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মুখ শুষ্ক হতে পারে। যদি তৃষ্ণা উদ্বেগের কারণ হয়, চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

* আপনি পর্যাপ্ত পানি পান করেন না
পর্যাপ্ত পানির অভাব হলে আপনার পিপাসা লাগবে। ডা. মায়োক বলেন, ‘তৃষ্ণার এক নম্বর কারণ হচ্ছে পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা।’ তিনি তার প্রাপ্তবয়স্ক রোগীদেরকে প্রতি বেলা খাবারের সময় এক গ্লাস এবং দুই খাবারের মধ্যবর্তী সময়ে দুই গ্লাস পানি পানের জন্য পরামর্শ দেন। তৃষ্ণা ও পানিশূন্যতা প্রতিরোধের জন্য পর্যাপ্ত পানি পান করুন, প্রয়োজনে কোনো বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট





রাইজিংবিডি/ঢাকা/৬ জুন ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton