ঢাকা, সোমবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পুরুষের স্তন ক্যানসারের ৪ উপসর্গ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১২ ৩:০৮:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ৩:০৮:৩৫ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : স্তন ক্যানসার পুরুষদের মধ্যে কম কমন, কিন্তু পুরুষদের এটি হওয়া অসম্ভব নয়। এ কারণে এ ক্যানসারের লক্ষণ বা উপসর্গ সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ।

ম্যারিল্যান্ডে অবস্থিত মেডস্টার ফ্রানকলিন স্কয়ার মেডিক্যাল সেন্টারের অন্তর্ভুক্ত ব্রেস্ট সেন্টারের মেডিক্যাল ডিরেক্টর ক্রিস্টেন ফার্নান্দেজ বলেন, ‘যখন আমরা স্তন ক্যানসারের কথা বলি, আমাদের মাথায় স্তন ক্যানসার নির্ণীত হয়েছে এমন পুরুষদের কথা তেমন আসে না বললেই চলে। প্রায়ক্ষেত্রে আমরা ধারণা করি যে স্তন ক্যানসার বিশেষত নারীদের রোগ।’ তিনি ম্যান’স হেলথ ডটকমকে বলেন, ‘পুরুষেরা মনে করে যে তাদের স্তন টিউমার নেই, কিন্তু তাদের থাকতে পারে।’

পুরুষদের নারীদের তুলনায় স্তন টিস্যু কম, তাই তাদের স্তন ক্যানসার ডেভেলপ হওয়ার ঝুঁকি তুলনামূলক অধিক বিরল। প্রকৃতপক্ষে, পুরুষদের স্তন ক্যানসার বিকশিত হওয়ার ঘটনা এক শতাংশেরও কম। কিন্তু তাদের স্তন ক্যানসার ডেভেলপ হওয়ার সম্ভাবনা এখনো আছে এবং অনেক পুরুষ প্রায়ক্ষেত্রে এ রোগের উপসর্গকে অবহেলা করে, বলেন ফার্নান্দেজ।

পুরুষদের আবশ্যিকভাবে নিয়মিত নিজে নিজে স্তন পরীক্ষা করার প্রয়োজন নেই, কিন্তু মাঝেমাঝে স্তনে ব্যথা কিংবা লাম্প আছে কিনা চেক করা উচিত। যদি ব্যথা অনুভব করেন, এটিকে উপেক্ষা করবেন না এবং অবিলম্বে চিকিৎসককে দেখান।

আসছে অক্টোবর হচ্ছে স্তন ক্যানসার সচেতনতা দিবস, এই উপলক্ষে এখানে পুরুষের স্তন ক্যানসারের চারটি উপসর্গ দেওয়া হলো।

* লাম্প
পুরুষেরা প্রায়ক্ষেত্রে তাদের বুকের লাম্প বা পিণ্ডকে অবহেলা করে, তারা মনে করে যে কাজ করার সময় এরকম বাম্প হয়েছে, ফার্নান্দেজ বলেন। কিন্তু আপনার স্তনে লাম্প স্তন ক্যানসারের একটি লক্ষণ হতে পারে। সাধারণত এসব লাম্প ব্যথাহীন হয় এবং সেই সঙ্গে স্তনে নরম (টেন্ডারনেস) অনুভূত হয়, বিশেষ করে স্তন স্পর্শ করলে, তিনি বলেন। ক্যানসার ছড়িয়ে পড়লে বগল, লসিকাগ্রন্থি অথবা কলার বোনে ফোলা হতে পারে।

* নিপল স্তনের ভেতর ঢুকে যাওয়া
স্তন ক্যানসারের টিউমার বিকশিত হলে এটি লিগামেন্টকে স্তনের ভেতরের দিকে টানে, যার ফলে নিপল স্তনের ভেতরে ঢুকে যাওয়ার কারণে গর্তের মতো সৃষ্টি হয়। এছাড়া একই সঙ্গে স্তনের ত্বক শুষ্ক ও আঁশযুক্ত হতে পারে।

* নিপল ডিসচার্জ
ফার্নান্দেজ বলেন, ‘পুরুষেরা তাদের শার্টের ওপর দাগ লক্ষ্য করে থাকতে পারে, এটা স্তন থেকে তরল নিঃসরণ হওয়ার কারণে হয়ে থাকে।’ যদি সবসময় আপনার বুকের একই পাশে শার্টে দাগ দেখেন, এটি নিপল ডিসচার্জ হতে পারে। এমনটা ঘটে, কারণ বিকশিত টিউমার থেকে তরল নিপল নালীর মাধ্যমে বের হয়ে যায়।

* ওপেন সোর বা ফোড়া
তীব্র ক্ষেত্রে পুরুষদের নিপলের ওপর ওপেন সোর বা ফোড়া ডেভেলপ হতে পারে, কারণ টিউমার ত্বকের মধ্য দিয়ে বিকশিত হচ্ছে, ফার্নান্দেজ বলেন। যেহেতু পুরুষদের অল্প স্তন টিস্যু থাকে, তাই তাদের ত্বকের মধ্য দিয়ে টিউমার বিকশিত হওয়া অসম্ভব কিছু নয়। ফোড়া দেখতে পিকড পিম্পলের মতো হবে, বলেন তিনি।

তথ্যসূত্র : ম্যান’স হেলথ



রাইজিংবিডি/ঢাকা/১২ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC