ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জানুয়ারিতে ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন উইন্ডিজের আর্চার!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জানুয়ারিতে ইংল্যান্ডের হয়ে খেলতে পারবেন উইন্ডিজের আর্চার!

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড তাদের রেসিডেন্সি নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে। আগে যেখানে সাত বছর ইংল্যান্ডে অবস্থান করলে একজন বিদেশি খেলোয়াড় ইংল্যান্ড দলে খেলার জন্য বৈধ হত। আজ বৃহস্পতিবার লর্ডসে সেটা কমিয়ে তিন বছর করেছে ইসিবি। নতুন এই নিয়ম কার্যকর হবে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে।

আর এই সুযোগ কাজে লাগিয়ে ওয়েস্ট ইন্ডিজের জোফরা আর্চার ইংল্যান্ডের হয়ে খেলতে পারেন জানুয়ারিতে। নতুন বছরের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ সফর করবে ইংল্যান্ড।

কাউন্টি ক্রিকেট ক্লাব সাসেক্স এর অলরাউন্ডার জোফরা আর্চারের জন্ম ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে। কিন্তু তার বাবা একজন ইংলিশ এবং আর্চারের ব্রিটিশ পাসপোর্ট রয়েছে। আগের নিয়ম অনুযায়ী ২০২২ সালের আগে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পেতেন না তিনি। কিন্তু নতুন নিয়মে কারো বয়স ১৮ হওয়ার পর তিন বছর ইংল্যান্ডে অবস্থান করলে তিনি সে দেশের হয়ে খেলার সুযোগ পাবেন। আর্চার ২০১৫ সাল থেকে ইংল্যান্ডে আসা-যাওয়া করছেন।এই অলরাউন্ডারকে এবার ২০১৯ বিশ্বকাপে খেলাতে পারে ইংল্যান্ড।

২০১৯ সালের জানুয়ারি থেকে ইংল্যান্ডের হয়ে খেলতে একজন খেলোয়াড়ের থাকতে হবে- ব্রিটিশ সিটিজেনশিপ (হয় ইংল্যান্ড/ওয়েলসে জন্মসূত্রে অথবা তিন বছর বসবাস করে (বছরে ২০১০ দিন, এপ্রিল-মার্চ)। এবং আইসিসির কোনো পূর্ণ সদস্য দেশের হয়ে সবশেষ তিন বছরে কোনো ঘরোয়া কিংবা আন্তর্জাতিক ক্রিকেট না খেলে থাকলে।

জোফরা আর্চার ২০১৫ সালে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছিলেন। এরপর থেকে তিনি ইংল্যান্ডের ক্লাব সাসেক্সের হয়ে খেলেছেন। এখানেই তিনি একজন মেধাবী অলরাউন্ডার হয়ে ওঠেন। যিনি একদিকে লাইন-লেন্থ বজায় রেখে ক্ষিপ্রগতিতে বল করতে পারেনি, তেমনি ব্যাট হাতে ঝড় তুলতে পারেন। সে কারণেই ২০১৮ আইপিএলে রাজস্থান রয়্যালস তাকে ৮ মিলিয়ন পাউন্ডে তাকে দলে ভিড়িয়েছিল।



রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়