ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা রোববার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা রোববার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ২৯তম জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা-২০১৯ আগামীকাল রোববার থেকে মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে শুরু হতে যাচ্ছে। চারদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৩ মার্চ পর্যন্ত।

এবারের এই জাতীয় প্রতিযোগিতায় বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা ক্রীড়া সংস্থা, সার্ভিসেস টিম, বিকেএসপি, বিশ্ববিদ্যালয় এবং সুইমিং ক্লাবসহ মোট ৭৪টি টিমের ৩৩৪ জন ছেলে, ৮৬ জন মেয়ে, ৮৬ জন অফিসিয়াল এবং ১০০ জন কর্মকর্তাসহ মোট ৫১৬ জন অংশগ্রহণ করতে যাচ্ছে। সার্ভিসেস টিম  এবং বিকেএসপি ব্যতিত সকল দলের সাঁতারু ও অফিসিয়ালের যাতায়াত, থাকা ও খাওয়ার খরচ বহন করবে বাংলাদেশ সুইমিং ফেডারেশন। সুইমিং কমপ্লেক্স এবং ক্রীড়া পল্লী-১ ও ক্রীড়া পল্লী-২ তে সাঁতারু ও অফিসিয়ালদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

সাঁতারে ৩৮টি (পুরুষ-১৯টি ও মহিলা-১৯টি), পুরুষ বিভাগে ডাইভিংয়ে ৩টি এবং ওয়াটারপোলোয় ১টি স্বর্ণ পদক রয়েছে। সাঁতারে দলগত চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে ট্রফি দেয়া হবে। ওয়াটারপোলো চ্যাম্পিয়ন এবং রানারআপ দলকে ট্রফি দেয়া হবে। এছাড়াও সেরা সাঁতারু পুরুষ ও সেরা সাঁতারু মহিলাকে ক্রেষ্ট প্রদান করা হবে। প্রতিযোগিতায় নতুন জাতীয় রেকর্ড সৃষ্টিকারী সাঁতারুদেরকে পুরস্কৃত করা হবে।

এই প্রতিযোগিতা উপলক্ষ্যে আজ শনিবার বিকেলে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ডাচ বাংলা ব্যাংক অডিটরিয়ামে এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ আলগীর, বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সহ-সভাপতি মো. রফিজ উদ্দিন, যুগ্ম সম্পাদক ও টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান মো. সেলিম মিয়া ও কোষাধ্যক্ষ মো. রেজাউল হোসেন বাদশা।

সাধারণ সম্পাদকের পক্ষে এক বক্তব্যে মো. রফিজ উদ্দিন বলেন, ‘বাংলাদেশ সুইমিং ফেডারেশনের ব্যবস্থাপনায় ও ম্যাক্স গ্রুপের পৃষ্ঠপোষকতায় ম্যাক্স গ্রুপ ২৯তম জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো প্রতিযোগিতা ১০ মার্চ থেকে ১৩ মার্চ পর্যন্ত সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ প্রতিযোগিতায় সাঁতার, ডাইভিং ও ওয়াটারপোলো ইভেন্ট অন্তর্ভুক্ত রয়েছে। সুইমিং কমপ্লে¬ক্সে ¯িপ্রং বোর্ড ডাইভিং না থাকায় ডাইভিং প্রতিযোগিতা বাংলাদেশ নৌবাহিনী ডাইভিং পুলে অনুষ্ঠিত হবে। সাঁতারকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার জন্য ২০১৪ সাল হতে জাতীয় সাঁতারে সুইমিং ক্লাবগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে তৃণমূল পর্যায় থেকে জাতীয় সাঁতার প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে।’

‘বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি ও নৌবাহিনী প্রধানের উদ্যোগে সাঁতারকে দেশের তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার জন্য ‘সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশ’ শীর্ষক ট্যালেন্ট হান্ট কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে দেশের ৬৪টি জেলা থেকে বাছাইকৃত ১২৭৫ জন সাঁতারু থেকে দ্বিতীয় পর্যায়ে ৪ দিন ব্যাপী প্রতিযোগিতার মাধ্যমে ১৬০ জন সাঁতারুকে বাছাই করা হয়েছে। ১৬০ জন সাঁতারুকে নিয়ে প্রশিক্ষণের মাধ্যমে সেরা ৬০ জন সাঁতারু বাছাই করা হয়েছে। ৬০ জন সাঁতারুকে নিয়ে দীর্ঘ মেয়াদ প্রশিক্ষণ ক্যাম্প ২০১৭ সালের জুলাই থেকে মিরপুরে চলমান রয়েছে।’ যোগ করেন তিনি।

আগামীকাল রোববার সকাল ৮টায় প্রতিযোগিতা শুরু হবে। তবে উদ্বোধন হবে সোমবার। এদিন বিকেল ৩টা ৪৫ মিনিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম।

আগামী ১৩ মার্চ বিকেল ৩টা ৪৫ মিনিটে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ সুইমিং ফেডারেশনের মাননীয় সভাপতি ও নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

২০১০ সালে সবশেষ ইলেকট্রনিক্স স্কোর বোর্ডের মাধ্যমে জাতীয় সুইমিং প্রতিযোগিতা হয়েছিল। তবে জাতীয় ক্রীড়া পরিষদের তত্ত্বাবধানে সুইমিং কমপ্লেক্সের বিভিন্ন সংস্কার কাজ চলছে। তারই অংশ হিসেবে ইতোমধ্যে নতুন ইলেক্ট্রনিক্স স্কোর বোর্ড সংযোজন করা হয়েছে। ৯ বছর পর এবারের এই প্রতিযোগিতা ইলেক্ট্রনিক্স স্কোর বোর্ডের মাধ্যমে পরিচালিত হতে যাচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ মার্চ ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়