ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা দশে হোল্ডার

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেস্ট র‍্যাঙ্কিংয়ে সেরা দশে হোল্ডার

জেসন হোল্ডার

ক্রীড়া ডেস্ক : হায়দরাবাদ টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন জেসন হোল্ডার। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক।

রোববার শেষ হওয়া হায়দরাবাদ টেস্টে ভারতের কাছে ১০ উইকেটে হেরে দুই ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয় ওয়েস্ট ইন্ডিজ। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন হোল্ডার। সেটিরই প্রতিফলন পড়েছে সোমবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে।

প্রথম ইনিংসে ৫৬ রানে ৫ উইকেট নেন হোল্ডার। এ বছর যা তার চতুর্থ পাঁচ উইকেট-কীর্তি। চার ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৯ নম্বরে উঠে এসেছেন দীর্ঘদেহী এই পেসার। তার রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৭৬৬।

অন্য বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন ভারতীয় পেসার উমেশ যাদব। ম্যাচে প্রথমবারের মতো তিনি পেয়েছেন ১০ উইকেট। চার ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৬১৩ পয়েন্ট নিয়ে তিনি আছেন ২৫ নম্বরে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন যথারীতি ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার ডেপুটি অজিঙ্কা রাহানে চার ধাপ এগিয়ে ১৮ নম্বরে আছেন। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রেইগ ব্রাফেট দুই ইনিংস মিলিয়ে মাত্র ১৪ রান করায় চার ধাপ অবনমন হয়েছে, সাকিব আল হাসানের সঙ্গে যৌথভাবে ১৯ নম্বরে আছেন।

বড় লাফ দিয়েছেন অবশ্য রোস্টন চেজ, পৃথ্বী শ ও ঋষভ পন্ত। সিরিজটা দুর্দান্ত কেটেছে শ ও পন্তের। প্রথম টেস্টে অভিষেকে সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টে ৭০ ও অপরাজিত ৩৩ রান করেন শ। পন্ত দুই টেস্টেই ব্যাটিং পেয়েছেন এক ইনিংস করে, দুবারই আউট হয়েছে ৯২ রানে। শ ১৩ ধাপ এগিয়ে ৬০ নম্বরে, পন্ত ২৩ ধাপ এগিয়ে ৬২ নম্বরে আছেন।

চেজ প্রথম টেস্টে ৫৩ ও ২০ রানের পর দ্বিতীয় টেস্টে করেছেন ১০৬ ও ৬ রান। দশ ধাপ এগিয়ে তিনি আছেন ৩১ নম্বরে।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে হোল্ডারের। দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডারকে টপকে তিনে উঠে এসেছেন তিনি। দুইয়ে রবীন্দ্র জাদেজা এবং শীর্ষে আছেন যথারীতি সাকিব। প্রথম টেস্টের পর সাকিবের সঙ্গে জাদেজার পয়েন্টের ব্যবধান নেমে এসেছিল তিনে। দ্বিতীয় টেস্টে জাদেজা তেমন ভালো করতে না পারায় ব্যবধানটা এখন ২০ পয়েন্টের। সাকিবের ৪২০ পয়েন্ট, জাদেজার ৪০০।

২-০ ব্যবধানে সিরিজ জিতে ভারত অর্জন করেছে এক পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ এক পয়েন্ট খুইয়েছে। তবে দুই দলের কারও অবস্থানের পরিবর্তন হয়নি। ১১৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে ভারত। ৭৬ পয়েন্ট নিয়ে আটে ওয়েস্ট ইন্ডিজ।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়