ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইনিংস জয়ে সিরিজ ভারতের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইনিংস জয়ে সিরিজ ভারতের

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা

ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কায় প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টও চার দিনেই জিতেছে ভারত। কলম্বো টেস্টে ইনিংস ও ৫৩ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখে সিরিজও জিতেছে বিরাট কোহলির দল।

শ্রীলঙ্কার মাটিতে এই প্রথম ইনিংস ব্যবধানে জিতল ভারত। ভারতীয়দের এটি টানা অষ্টম টেস্ট সিরিজ জয়।

কলম্বোয় শ্রীলঙ্কার প্রাপ্তি কেবল কুশল মেন্ডিস ও দিমুথ করুনারত্নের সেঞ্চুরি। করুনারত্নের ১৪১ রান ফলোঅনে পড়ে শ্রীলঙ্কার তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসও।

প্রথম ইনিংসে ভারতের ৬২২ রানের জবাবে ১৮৩ রানেই গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। ৪৩৯ রানের লিড পেয়ে শ্রীলঙ্কাকে ফলোঅনে ফেলে ইনিংস জয়ের পথ বেছে নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক কোহলি।

ইনিংস পরাজয় এড়াতে নেমে ৭ রানেই উপুল থারাঙ্গার উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে করুনারত্নে-মেন্ডিসের ১৯১ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। তৃতীয় দিনের ২ উইকেটে ২০৯ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিল তারা।

আজ দলের ২৩৮ থেকে ২৪১, ৩ রানের মধ্যেই মিলিন্ডা পুষ্পকুমারা ও দিনেশ চান্দিমালের উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। তবে ৯২ রান নিয়ে দিন শুরু করা করুনারত্নে তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি।

পঞ্চম উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে ৬৯ রানের জুটি গড়ে শ্রীলঙ্কার সংগ্রহ তিনশ পার করেছিলেন করুনারত্নে। এরপরই জাদেজা নিজের টানা তিন ওভারে ফিরিয়ে দেন করুনারত্নে, ম্যাথুস ও দিলরুয়ান পেরেরাকে।

খানিক বাদে ধনঞ্জয়া ডি সিলভাকেও ফিরিয়ে নবমবারের মতো ইনিংসে ৫ উইকেট নেন জাদেজা। শেষ দুই উইকেট ভাগ করে নিয়ে চা বিরতির আগেই বাকি কাজটা সারেন হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিন। এই ম্যাচে বাঁহাতি বোলার হিসেবে দ্রুততম ১৫০ উইকেট নেওয়া জাদেজা হয়েছেন ম্যাচসেরা।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত প্রথম ইনিংস : ৬২২/৯ ডিক্লে. (পূজারা ১৩৩, রাহানে ১৩২, জাদেজা ৭০*, ঋদ্ধিমান ৬৭, রাহুল ৫৭, অশ্বিন ৫৪; হেরাথ ৪/১৫৪)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস : ১৮৩ ও দ্বিতীয় ইনিংস: ৩৮৬ (ফলোঅন) (করুনারত্নে ১৪১, মেন্ডিস ১১০; জাদেজা ৫/১৫২)

ফল : ভারত ইনিংস ও ৫৩ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ : রবীন্দ্র জাদেজা

সিরিজ : তিন ম্যাচ সিরিজে ভারত ২-০ ব্যবধানে এগিয়ে।



রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়