ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তামিমের সেই ১৫৪ রানের বিধ্বংসী ইনিংস

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৬ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামিমের সেই ১৫৪ রানের বিধ্বংসী ইনিংস

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস কার? এক্ষেত্রে তামিমের পাশাপাশি সাকিব আল হাসান, শাহরিয়ার নাফীস, মাহমুদউল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয় কিংবা সৌম্য সরকারের নাম মনে আসতে পারে। কিন্তু ৮ বছর আগে বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছিলেন তামিম ইকবাল।

২০০৯ সালে আজকের এইদিনে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে ১৫৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। তার সেই ইনিংসে ভর করে জিম্বাবুয়ের ছুড়ে দেওয়া ৩১৩ রানের টার্গেট তাড়া করে জয় তুলে নেয় টাইগাররা।

সেদিন অবশ্য ব্যাট হাতে রেকর্ড গড়েছিলেন জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি। পাকিস্তানের সাঈদ আনোয়ারের সঙ্গে যৌথভাবে হয়ে গিয়েছিলেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক। বাংলাদেশের বোলারদের তুলোধুনো করে সেদিন কভেন্ট্রি করেছিলেন অপরাজিত ১৯৪ রান! ১৫৬ বলে ১৬টি চার ও ৭টি ছক্কায় এই রান করে ইতিহাসে জায়গা করে নেন কভেন্ট্রি। তাতে ৩১২ রানের পাহাড়সম সংগ্রহ পায়।

৩১৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিম ইকবাল শুরু থেকেই মারমুখী ব্যাটিং করেন। এক এক করে সঙ্গী হারাতে থাকলেও তিনি থাকেন অবিচল। শেষ পর্যন্ত দলীয় ২৭৯ রানে তিনি যখন আউট হন তখন তার নামের পাশে জ্বল জ্বল করছিল ১৫৪ রানের ইনিংস। যা তিনি ১৩৮ বলে ৭টি চার ও ৬টি ছক্কায় করেন। তার এই ইনিংসে ভর করে বাংলাদেশ জয় পেয়েছিল ৪ উইকেটে।

তামিমের ১৫৪ রান বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ। আর ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ৭৬তম। অন্যদিকে কভেন্ট্রির ১৯৪* রান জিম্বাবুয়ের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। আর ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে বর্তমানে সপ্তম ব্যক্তিগত সর্বোচ্চ।

ভারতের রোহিত শর্মা ২৬৪ রানের ইনিংস নিয়ে এই তালিকায় শীর্ষে অবস্থান করছেন।




রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়