ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবার প্রয়োজন শিরোপা, হৃদয় জেতা হয়েছে অনেকবার

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ১৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার প্রয়োজন শিরোপা, হৃদয় জেতা হয়েছে অনেকবার

ক্রীড়া প্রতিবেদক : একটা মুহূর্ত সব পাল্টে দিল। সাকিবকে শ্রীলঙ্কায় উড়িয়ে নিয়ে গেল টিম ম্যানেজমেন্ট। তাতেই পাল্টে গেল সবকিছু। হ্যাঁ, সাকিব যাওয়ায় আর কিছু না হোক, দলটা উজ্জ্বীবিত হয়েছে ঠিকই।

কলম্বোর আর প্রেমাদাসায় গতকাল ম্যাচের প্রথম দশ ওভারে বাংলাদেশের খেলোয়াড়দের শরীরী ভাষা বলছে সে কথাই। আর সাকিব আল হাসান যখন সামনে থেকে নেতৃত্ব দেন, তখন আড়াল হয়ে যায় অন্য কিছু। এই যেমন গতকাল লঙ্কান শিবিরে প্রথম আঘাতটা তো সাকিবই করেছিলেন। আবার সাকিব ভুলও করেছিলেন। বাঁহাতি ব্যাটসম্যানের বিপক্ষে বাঁহাতি স্পিনার বল করতে পারবেন না! এমন অযৌক্তিক সমীকরণকে ঢালাওভাবে বাস্তবায়ন করেছেন। তবে সাকিবের ফেরার ম্যাচে তো সাকিব নায়ক নন।



‘আনসাং হিরো’ হিসেবে পরিচিত মাহমুদউল্লাহ রিয়াদ দিয়েছেন বাংলাদেশকে সেই বীরত্বের জয়। মাঠের ভেতরে, মাঠের বাইরে যতটা তর্ক, যতটা ক্ষোভ মাহমুদউল্লাহ সব মিটিয়েছেন স্কয়ার লেগের ওপর দিয়ে ওই এক ছক্কা মেরে। এরকম জয় তো মাহমুদউল্লাহ আগেও উপহার দিয়েছেন দলকে। ২০১৬ এশিয়া কাপে পাকিস্তানকে হারানোর ম্যাচে মাহমুদউল্লাহর ব্যাট ছিল যেন যুদ্ধজয়ী বীরের তরবারি। এমন হৃদয় জেতা ইনিংস আর হৃদয় জেতা ম্যাচ অনেক খেলেছে বাংলাদেশ। এবার শিরোপা জয়ের পালা। হৃদয় তো অনেকবার জিতেছে টাইগাররা।

একটু পেছনে ফিরে যেতে হবে তাহলে। ২০১২ এশিয়া কাপ ফাইনাল। পাকিস্তানের বিপক্ষে মাত্র ২ রানে হারে বাংলাদেশ। সেদিন গোটা বাংলাদেশ কেঁদেছিল ২ রানের হারে। জয় পেয়েছিল পাকিস্তান। কিন্তু তাদের সমর্থকরাও বাংলাদেশের পারফরম্যান্সকে হৃদয়ে দিয়েছিলেন ঠাঁই। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। ভারতের বিপক্ষে বাংলাদেশ হারে বড় ব্যবধানে। কিন্তু ওই ম্যাচেও বাংলাদেশ জিতেছিল হৃদয়, নিজেদের নিবেদনের কারণে।



২০১৬ এশিয়া কাপের ফাইনাল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ, কিন্তু হৃদয় জিতেছিল মাশরাফির দল। ঠিক তারই কিছুদিন পর বিশ্বকাপে ভারতের কাছে ১ রানের হারে জ্বলে পুড়ে ছারখার হয়েছিল সব। কিন্তু বাংলাদেশ জিতেছিল হৃদয়। ২০১৫ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারে হৃদয়ে রক্তক্ষরণ হলেও নিউজিল্যান্ডকে যেভাবে হারিয়েছিল, তাতে জিতেছিল হৃদয়।

এরকম হৃদয় নিংড়ানো ভালোবাসা আর হৃদয়ে গেঁথে থাকা ম্যাচ বহু জিতেছে বাংলাদেশ। এখন শিরোপার অপেক্ষা। অপেক্ষায় গোটা বাংলাদেশ। ভারতের বিপক্ষে নিদাহাস ট্রফির ফাইনাল আগামীকাল। হৃদয় জেতা বাংলাদেশের এখন একটাই লক্ষ্য, শিরোপা জয়। সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহরা কি এবার শিরোপার ক্ষুধা মেটাতে পারবেন? শুরুটা তাহলে নিদাহাস ট্রফি দিয়েই হোক! এরপর একে একে বিশ্বজয়ও হবে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ মার্চ ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়