ঢাকা, সোমবার, ১ শ্রাবণ ১৪২৫, ১৬ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

৮ বলের ঝোড়ো ইনিংসে কার্তিকের যত রেকর্ড

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৩-১৯ ১১:০৫:১৮ এএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৯ ২:৪৯:০৪ পিএম

ক্রীড়া ডেস্ক : দিনেশ কার্তিকের উপর যেন অশরীরি কিছু ভর করেছিল। নইলে ওভাবে কেউ ব্যাট চালাতে পারে? ব্যাকরণহীন ব্যাটিংয়ে কোনো ভুলচুক করেননি তিনি। যখন যেভাবে মেরেছেন সেভাবেই ব্যাটে-বলে হয়েছে। তার ৮ বলে করা ২৯ রানের ঝোড়ো ইনিংসে নিদাহাস ট্রফির ফাইনালে বাংলাদেশ হেরে যায় ৪ উইকেটের ব্যবধানে।

ব্যাট হাতে কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে ঝড় তুলে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন দিনেশ কার্তিক।

 


১. যুবরাজকে ছুঁলেন কার্তিক : ২০০৭ সালে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে যুবরাজ সিং মাত্র ১৬ বলে ৫৮ রানের ইনিংস খেলেছিলেন। ওই ম্যাচে যুবরাজের স্ট্রাইক রেট ছিল ৩৬২.৫০। গতকাল বাংলাদেশের বিপক্ষে কার্তিক ৮ বলে করেন ২৯ রান। তার স্ট্রাইক রেটও ৩৬২.৫০। ভারতের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যৌথভাবে সর্বোচ্চ স্ট্রাইক রেটের ব্যাটসম্যান হয়ে গেলেন কার্তিক। ছুঁলেন যুবরাজ সিংয়ের রেকর্ড।

 


২. বিশ্বে যৌথভাবে দ্বিতীয় : তার এই স্ট্রাইক রেট ভারতের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যৌথভাবে সর্বোচ্চ। সর্বকালের সেরা স্ট্রাইক রেটেও খুব পিছিয়ে নেই। যৌথভাবে দ্বিতীয় স্থানে আছে কার্তিকের ৩৬২.৫০ স্ট্রাইক রেট। শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ। তিনি ২০০৭ সালে জোহানেসবার্গে মাত্র ৭ বলে করেছিলেন ২৯ রান। তার স্ট্রাইক রেট ছিল ৪১৪.২৮। যা টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ।

৩. ভারতের হয়ে সর্বোচ্চ : ৭ নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৮ বলে ২৯ রান ভারতের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস। যা কার্তিক সোমবার রাতে বাংলাদেশের বিপক্ষে করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Walton