ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মর্যাদার ‘খেলরত্ন’ পুরস্কারে ভূষিত কোহলি

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মর্যাদার ‘খেলরত্ন’ পুরস্কারে ভূষিত কোহলি

ক্রীড়া ডেস্ক : ক্রীড়াক্ষেত্রে ভারতের সর্বোচ্চ সম্মাননা ‘খেলরত্ন’ পুরস্কারে ভূষিত হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দেশের হয়ে ক্রিকেটে একের পর সাফল্যের জন্য ‘রাজিব গান্ধী খেলরত্ন পুরস্কার’ প্রদান করা হয় তাকে। এবার ভারউত্তোলনে ভারতের হয়ে স্বর্ণপদক জয়ী মিরাবাই চানুর সঙ্গে যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন কোহলি।

আজ (মঙ্গলবার) দিল্লিতে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কভিন্দের হাত থেকে এবারের ‘রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার’গ্রহণ করেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো খেলা আর একের পর এক কীর্তি গড়ার কারণেই তাকে খেলরত্ন পুরস্কার দেওয়া হয়। বর্তমানে আইসিসি’র টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান কোহলি।

এর আগে ২০১৬ ও ২০১৭ সালেও কোহলি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। কিন্তু শেষপর্যন্ত তার হাতে উঠেনি মর্যাদার এ পুরস্কার। গতবার অলিম্পিকের বছর হওয়ায় কোহলিকে খেলরত্নের পুরস্কার না দিয়ে পিভি সিন্ধু, সাক্ষী মালিকদের এই সম্মান দেওয়া হয়েছিল। এবারও তার ধারাবাহিক পারফরম্যান্স দেখে তাকে খেলরত্ন করতে প্রস্তাব করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড(বিসিসিআই)।

কোহলির সঙ্গে থাকা মিরাবাই চানু ২০ বছর পর বিশ্ব ভারত্তোলন চ্যাম্পিয়নশিপে ভারতকে সোনা এনে দেওয়ায় খেলরত্নের পুরস্কার পান। এছাড়া গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও সোনা জেতেন চানু।

ভারতীয় তৃতীয় কোনো ক্রিকেটার হিসেবে মর্যাদার ‘খেলরত্ন’ পুরস্কারে সম্মানিত হয়েছেন কোহলি। এর আগে কিংবদন্তি শচীন টেন্ডুলকার (১৯৯৭-৯৮) এবং প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০০৭ সালে মর্যাদার এ পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়