ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এখনো বড় খেলোয়াড় হইনি : লিটন

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এখনো বড় খেলোয়াড় হইনি : লিটন

মিরপুরে অনুশীলনে লিটন দাস

ক্রীড়া প্রতিবেদক : এশিয়া কাপের আগে লিটন দাস বলেছিলেন, বড় ইনিংস খেলে বড় খেলোয়াড়রা। এশিয়া কাপে প্রথম চার ম্যাচে ভালো করতে না পারলেও ফাইনালে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন ওপেনার এই ব্যাটসম্যান। খেলেন ১২১ রানের অসাধারণ ইনিংস। যেহেতু বড় ইনিংস খেলেছেন তাহলে তো তিনিও এখন বড় খেলোয়াড়? লিটন অবশ্য পা মাটিতেই রাখছেন।

এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরির পর জাতীয় লিগে খেলতে নেমেই ডাবল সেঞ্চুরি করেন লিটন। তাও মাত্র ১৪০ বলে। যেটি প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের দ্রুততম ডাবল সেঞ্চুরি। ঘরোয়া ক্রিকেটে লিটন ব্যাট হাসে অবশ্য নিয়মিতই। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে ঠিক মেলে ধরতে পারছিলেন না। এশিয়া কাপের সেঞ্চুরির পর আত্মবিশ্বাসী লিটন এবার আন্তর্জাতিক ক্রিকেটেও ধারাবাহিকভাবে ভালো করতে চান।

মিরপুরে আজ অনুশীলনের ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন লিটন। তারই চুম্বক অংশ তুলে ধরা হলো পাঠকদের জন্য।

এশিয়া কাপের সেঞ্চুরি ও এনসিএলের ডাবল সেঞ্চুরি, কোনটা বেশি গুরুত্ব পাচ্ছে?
লিটন দাস:
অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেটের সেঞ্চুরি বেশি গুরুত্ববহ। আপনারাও ভালো জানেন, আমি অনেক দিন ধরেই ব্যাকফুটে ছিলাম। পারফর্ম করাটা আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ ছিল। একই সাথে আমার জীবনের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি, এটা আমার জন্য অনেক ব্যাপার।
 


নিদাহাস ট্রফি, ওয়েস্ট ইন্ডিজ সিরিজ ও এশিয়া কাপে ভালো ইনিংসের পর ধারাবাহিকতাই কি সামনের লক্ষ্য?
লিটন দাস:
হ্যাঁ, আমার মূল লক্ষ্য এটাই। আমার মনে হয় আমি যখন ঘরোয়া ক্রিকেটে খেলি, তখন ধারাবাহিক পারফরম্যান্স দিয়ে থাকি। ওই জিনিসটাই ঘাটতি ছিল আন্তর্জাতিক ক্রিকেটে। আমি চেষ্টা করছি, আন্তর্জাতিক ক্রিকেটেও ধারাবাহিকভাবে পারফর্ম করে যাওয়ার।

ব্যাটিং পাওয়ার-প্লেতে সাফল্যের রেসিপি কী?
লিটন দাস:
আমার খেলার ধরনটাই এমন। রেসিপিটা কী, সেটা কীভাবে বলব বুঝতে পারছি না। আমার ন্যাচারাল খেলার ধরনটাই এমন।

এশিয়া কাপের আগে বলেছিলেন, বড় ইনিংস খেলে বড় খেলোয়াড়রা, এখন নিজেকে কীভাবে মূল্যায়ন করেন?
লিটন দাস:
এখনো বড় খেলোয়াড় হইনি (হাসি)। কিন্তু আমি চেষ্টা করব, ধারাবাহিকতা বজায় রেখে নিয়মিত পারফর্ম করার।
 


বারবার ব্যর্থতার পর এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি, এটা কি নিজের সামর্থ্যে আত্মবিশ্বাস বাড়াচ্ছে?
লিটন দাস:
আমি বলব না যে পূর্ণ আত্মবিশ্বাস আছে। তবে আগে থেকে একটু চাপ মুক্ত অবস্থায় আছি, এটা বলতে পারেন। আর নিজের প্রতি একটু আত্মবিশ্বাস এসেছে। যখন ভালো কিছু করি তখন নিজের ভেতর এই জিনিসটা আসে।

এশিয়া কাপের ইনিংস ক্যারিয়ার বদলে ফেলা ইনিংস?
লিটন দাস:
আমার কাছে এতটা মনে হয় না। আমার কাছে মনে হয় প্রতিদিন প্রতিটা ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। এটা সত্যি, একটি ম্যাচ অনেকের ক্যারিয়ারে অনেক প্রভাব ফেলতে পারে। কিন্তু আমাকে পরের ম্যাচে কিন্তু আবার শূন্য থেকেই শুরু করতে হবে। আমার চেষ্টা শূন্য থেকে বড় কিছু করা। ওটা নিয়ে এখন আশা করে বা চিন্তা করে কোনো লাভ নেই।

এসেই ডাবল সেঞ্চুরি করেছেন এনসিএলে
লিটন দাস:
আমি ওইটাই বললাম, একজন ক্রিকেটার পারফর্ম করলে মাথা থেকে সেই জিনিসটা সরে যায়। ক্রিকেট তো সম্পূর্ণ মানসিকতার খেলা। মানুষ বলে, মন যত পরিষ্কার থাকবে তত ভালো খেলবেন। যেহেতু পারফর্ম করিনি, তখন মনে নিজের সামর্থ্যে একটু প্রশ্ন থাকেই। আর পারফর্ম করার পর মানসিকভাবে একটু চাপমুক্ত হওয়া যায়। এই জন্য হয়ত ভালো হয়েছে।

তামিম না থাকায় লিটন সিনিয়র, কীভাবে দেখছেন ব্যাপারটাকে?
লিটন দাস:
আমিও যে দলে নিয়মিত ছিলাম, তাও না। তামিম ভাই ছিল নিয়মিত। তার সাথে সাথে সবাই আসা-যাওয়ার মধ্যে ছিল। আমার নিয়মিত হওয়ার কোনো সুযোগই ছিল না। আমার সাথে যে সঙ্গী হবে, সেও নতুন হবে, আমিও নতুন। হ্যাঁ, আত্মবিশ্বাসের জায়গা থেকে একটু ভালো জায়গায় আছি হয়ত। কিন্তু আমি আগেও বলেছি, প্রতিটা ম্যাচ নির্ভর করে সেই দিনের ওপরে। হতে পারে পরের ম্যাচে আমি শূন্যও করতে পারি। সেই আকাশ ছোঁয়া আত্মবিশ্বাস নিয়ে কোনো লাভ নেই।
 


এশিয়া কাপের ফাইনালে আউট ও আরো কিছুক্ষণ ব্যাট না করতে পারার আক্ষেপ...
লিটন দাস: হ্যাঁ, আরো কিছুক্ষণ খেলতে পারলে ভালো হতো, দলের জন্য ও আমার জন্য। আর আউট নিয়ে কিছু বলার নেই। আম্পায়ার যেহেতু আউট দিয়েছে, সেটা আউটই।

পূজার ছুটিতে ক্যাম্প করার অনুভূতি?
লিটন দাস: খুব ভালো (হাসি)। গত দুই বছর ধরে তো মাঠেই ছিলাম। এখন দেশে, দুই বছর দেশের বাইরে ছিলাম। এটা নিয়ে বলার কিছু নেই। পেশাদার খেলোয়াড়দের একটু ছাড় দিতেই হবে।

প্রত্যাশার চাপ আছে কি?
লিটন দাস:
এটা তো অবশ্যই। কিছু পেতে হলে তো কিছু দিতেও হবে। আমিও জানি যে আমাকে রান করতে হবে। দলের সদস্যরাও চাইবে, যেহেতু আমি ভালো খেলেছি, সেটা যেন ধরে রাখি। এটা দুই দিক দিয়েই থাকবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ অক্টোবর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়