ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেসিময় ম্যাচে বার্সার দুর্দান্ত জয়

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-২৪ ১২:৪০:৩১ এএম     ||     আপডেট: ২০১৯-০২-২৪ ১:৩৪:২৭ পিএম
ক্যারিয়ারের ৫০তম হ্যাটট্রিক করেছেন লিওনেল মেসি

ক্রীড়া ডেস্ক : ক্যারিয়ারে সেভিয়ার বিপক্ষেই সবচেয়ে বেশি গোল করেছেন। ‘প্রিয়’ প্রতিপক্ষের সামনে লিওনেল মেসি জ্বলে উঠলেন আরো একবার। দুবার পিছিয়ে পড়া বার্সেলোনাকে দুবারই সমতায় ফেরালেন। হ্যাটট্রিক পূরণ করে দলের জয়টাও একরকম নিশ্চিত করলেন। আরেকটি গোলে রাখলেন অবদান। মেসিময় দারুণ একটা ম্যাচ উপভোগ করল বার্সেলোনা–সমর্থকরা।

লা লিগায় শনিবার সেভিয়ার বিপক্ষে ৪-২ গোলের দুর্দান্ত এক জয় পেয়েছে বার্সেলোনা। এই জয়ে শীর্ষে থাকা বার্সেলোনা এগিয়ে গেল ১০ পয়েন্ট। ২৫ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের পয়েন্ট ৫৭। ৪৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা অ্যাটলেটিকো মাদ্রিদ। ৪৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ।

গত সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোয় লিঁওর সঙ্গে গোলশূন্য ড্রয়ের ম্যাচ থেকে সেভিয়ার মাঠে শুরুর একাদশে তিনটি পরিবর্তন এনেছিলেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। ফরোয়ার্ড লাইনে উসমান ডেম্বেলের জায়গায় ফেরেন ফিলিপে কুতিনহো। লেংলেটের জায়গায় চোট কাটিয়ে তিন মাস পর মাঠে ফেরেন ফরাসি ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি। আর সার্জিও রবার্তোর জায়গায় আরতুরো ভিদাল।

আক্রমণ আর পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে ওঠে ম্যাচ। দ্বিতীয় মিনিটেই গোল খেতে বসেছিল বার্সেলোনা। সেভিয়ার আর্জেন্টাইন মিডফিল্ডার এভার বানেগার ক্রস থেকে ডাচ ফরোয়ার্ড কুইন্সি প্রোমেসের শট ঝাঁপিয়ে ঠেকান বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেন।



২২ মিনিটে সেভিয়াকে আর আটকে রাখতে পারেনি বার্সা। পাল্টা আক্রমণে এগিয়ে যায় স্বাগতিকরা। সেভিয়ার ডি বক্সের সামনে মেসির ভুলে বল পেয়ে যান প্রোমেস। তিনি বল বাড়ান বেন ইয়েদেরকে। প্রায় মাঝমাঠে বল পেয়ে ফরাসি ফরোয়ার্ড অনেকটা এগিয়ে গিয়ে ডান দিকে পাস দেন জেসুস নাভাসকে। স্প্যানিশ মিডফিল্ডারের কোনাকুনি শট জেরার্ড পিকের পায়ের নিচ দিয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে দূরের পোস্ট দিয়ে খুঁজে নেয় ঠিকানা।

এগিয়ে যাওয়ার আনন্দটা অবশ্য বেশিক্ষণ উপভোগ করতে পারেনি সেভিয়ার সমর্থকরা। চার মিনিট পরই অসাধারণ এক গোলে বার্সাকে সমতায় ফেরান মেসি। বাঁ দিক থেকে ইভান রাকিটিচের ক্রসে বাঁ পায়ের জোরালো এক ভলিতে বল জালে পাঠান আর্জেন্টাইন ফরোয়ার্ড।

বিরতির আগে বার্সার দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে লিড পুনরুদ্ধার করে সেভিয়া। ৪২ মিনিটে টের স্টেগেনের ভুল শটে বল পেয়ে যায় সেভিয়া। এক সতীর্থের বাড়ানো বল এগিয়ে গিয়ে বাইলাইন থেকে কাটব্যাক করেন পাবলো সারাবিয়া। অরক্ষিত জায়গায় বল পেয়ে জালে পাঠাতে ভুল করেননি আর্জেন্টাইন ডিফেন্ডার গাব্রিয়েল মের্কাদো।

বিরতির পর ডাবল পরিবর্তন আনেন ভালভার্দে। নেলসন সেমেদো ও ভিদালের বদলি হিসেবে নামেন রবার্তো ও ডেম্বেলে। ৫৩ মিনিটে গোলের সুযোগও পেয়ে গিয়েছিলেন ডেম্বেলে। ডান দিক থেকে বক্সের ভেতর বল বাড়িয়েছিলেন সুয়ারেজ। ফাঁকায় বল পেয়েও শট নিতে পারেননি ফরাসি ফরোয়ার্ড।



৬৭ মিনিটে বার্সাকে দ্বিতীয় দফা সমতায় ফেরান মেসি। সেভিয়া গোলরক্ষকের ভুলে বল পেয়ে যান রাকিটিচ। ক্রোয়াট মিডফিল্ডার পাস দেন ডেম্বেলেকে। ডেম্বেলের বাড়ানো বলটা মেসি পেয়েছিলেন ঠিক বক্সের মাথায়। একটু ভেতরে ঢুকে ডান পায়ের শটে ওপরের কর্নার দিয়ে বল জালে পাঠান পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

চার মিনিট পরই হ্যাটট্রিক হতে যেতে পারত মেসির। বক্সের মাথায় ডান দিক থেকে মেসির বাঁ পায়ের জোরালো শটটা অল্পের জন্য জালে আশ্রয় নেয়নি, ক্রসবারের ওপরের জাল ছুঁয়ে বাইরে চলে যায়।৭৮ মিনিটে বক্সের সামনে থেকে মেসির বাঁ পায়ের আরেকটি শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন সেভিয়া গোলরক্ষক।

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে মেসিকে হ্যাটট্রিক করা থেকে আর বিরত রাখতে পারেনি সেভিয়া। কুতিনহোর বদলি হিসেবে নামা কার্লেস অ্যালেনার শট ঠেকিয়ে দেন সেভিয়ার এক খেলোয়াড়। তবে বল চলে যায় মেসির কাছে। চিপ করে এগিয়ে আসা গোলরক্ষকের ওপর দিয়ে বল জালে পাঠিয়ে বার্সাকে এগিয়ে দেন মেসি।

এবারের লা লিগায় এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা মেসির গোল হলো ২৫টি। প্রতি ৭৫ মিনিটে অন্তত একটি করে গোল করেছেন। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২২ ম্যাচে তার গোলসংখ্যা গিয়ে দাঁড়াল ৩৩টি। সেভিয়ার বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৫ ম্যাচে মেসির গোল হলো ৩৬টি। আর কোনো দলের বিপক্ষে মেসির ত্রিশের বেশি গোল নেই। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ গোল অ্যাটলেটিকোর বিপক্ষে।



দারুণ দুটি মাইলফলকও ছুঁয়েছেন মেসি। সেভিয়ার বিপক্ষে তিন গোল করে মেসি পূরণ করলেন ক্যারিয়ারের ৫০তম হ্যাটট্রিক। হ্যাটট্রিক পূর্ণ করা গোলটি আবার মেসির ক্যারিয়ারের ৬৫০তম গোল- বার্সার হয়ে ৫৮৫টি, আর্জেন্টিনার জার্সিতে ৬৫টি।

যোগ করা সময়ে বার্সার চতুর্থ গোলেও অবদান রাখেন মেসি। তার বাড়ানো বল থেকেই সেভিয়ার বিপক্ষে চলতি মৌসুমে নিজের তৃতীয় গোলটা করেন সুয়ারেজ। তাতে ৪-২ গোলের দুর্দান্ত এক জয়ও নিশ্চিত হয়ে যায় বার্সার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৯/পরাগ

Walton Laptop
 
     
Walton AC