ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

মেসির ৬০০ গোল : সবকিছু জানতে পারবেন এখানে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেসির ৬০০ গোল : সবকিছু জানতে পারবেন এখানে

লিওনেল মেসির আরেক মাইলফলক

ক্রীড়া ডেস্ক : ম্যাচের শেষ দশ মিনিটের খেলা চলছিল তখন। বার্সেলোনা ফ্রি কিক পেল ডি-বক্সের বাইরে, গোলপোস্ট থেকে ৩০ গজ দূরে। গোলপোস্টের নিচে অ্যালিসন। অত দূর থেকে তাকে হারাতে অবিশ্বাস্য কিছুই করতে হতো। সেই কাজটাই করলেন লিওনেল মেসি। রক্ষণদেয়ালের ওপর দিয়ে তার নেওয়া নিখুঁত শটটা ঝাঁপিয়ে পড়েও ঠেকাতে পারলেন না অ্যালিসন। টপ কর্নার দিয়ে বল আশ্রয় খুঁজে নিল জালে।

ন্যু ক্যাম্পে বুধবার রাতে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে লিভারপুলের বিপক্ষে অবিশ্বাস্য ওই গোলেই ক্লাব ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি। ৫৯৮ গোল নিয়ে ম্যাচটা খেলতে নেমেছিলেন বার্সেলোনা ফরোয়ার্ড। দলের ৩-০ গোলের জয়ে জোড়া গোল করে মেসি ছুঁয়েছেন মাইলফলক।

কাকতালীয় ব্যাপার হলো, মেসি তার প্রথম ক্লাব গোল করেছিলেন ২০০৫ সালের ১ মে, আলবাখেটের বিপক্ষে। ঠিক ১৪ বছর পর একই দিনে (১ মে) তিনি করলেন তার ৬০০ নম্বর গোল! এই মাইলফলক ছুঁতে তার লেগেছে ৬৮৩ ম্যাচ। কদিন আগে ৬০০ গোলের মাইলফলক ছোঁয়া বর্তমান সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর লেগেছে ৮০৩ ম্যাচ। মেসি গোল করেছেন প্রতি ০.৯ ম্যাচে।



বার্সেলোনার সেরা পাঁচ গোলদাতা:

খেলোয়াড়

গোল

লিওনেল মেসি

৬০০

সিজার রদ্রিগেজ

২৩২

লাজলো কুবালা

১৯৪

জোসেপ স্যামিতিয়ের

১৮৪

লুইস সুয়ারেজ

১৭৭


২০১২ সালের মার্চে গ্রানাডার বিপক্ষে হ্যাটট্রিক করে সিজার রদ্রিগেজকে ছাড়িয়ে বার্সেলোনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়ে গিয়েছিলেন মেসি। ৩১ বছর বয়সি তারকা এখন রদ্রিগেজের চেয়ে ৩৬৮ গোল এগিয়ে আছেন।

দীর্ঘ ক্লাব ক্যারিয়ারে সব প্রতিযোগিতা মিলিয়ে মেসি খেলেছেন ৮৫ দলের বিপক্ষে। এর মধ্যে শুধু ৯ দলের বিপক্ষেই তিনি কোনো গোল করতে পারেননি। তার সেরা প্রতিপক্ষ সেভিয়া। স্প্যানিশ প্রতিপক্ষের জালে মেসির বল পাঠিয়েছেন ৩৬ বার। দ্বিতীয় সর্বোচ্চ ২৯ গোল করেছেন অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে।

মেসির প্রিয় প্রতিপক্ষ:

প্রতিপক্ষ

গোল

সেভিয়া

৩৬

অ্যাটলেটিকো মাদ্রিদ

২৯

ভ্যালেন্সিয়া

২৭

রিয়াল মাদ্রিদ

২৬

এসপানিওল

২৫


কিংবদন্তি পেলে একবার মেসিকে শুধু বাঁ পায়ের খেলোয়াড় বলে মন্তব্য করেছিলেন। মেসির বাঁ পা কতটা শক্তিশালী সেটা পরিসংখ্যানেই স্পষ্ট। ৬০০ গোলের ৪৯১টিই এসেছে তার জাদুকরী বাঁ পায়ে! ডান পায়ের গোল ৮৫টি।



সম্প্রতি তিনি লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে করেন দারুণ এক হ্যাটট্রিক। বার্সেলোনার হয়ে যেটি তার ৪৫তম হ্যাটট্রিক। অনেকে বলে থাকেন, পেনাল্টি তার দুর্বল জায়গা। তারপরও পেনাল্টি থেকে তার গোল ৭০টি।

মেসির গোলের ধরন:

গোলের ধরন

মোট গোল

গোলের হার (শতাংশ)

বাঁ পা

৪৯১

৮১.৮

ডান পা

৮৫

১৪.২

হেড

২২

৩.৭

অন্যান্য

০.৩

বক্সের ভেতর থেকে

৫০১

৮৩.৫

বক্সের বাইরে থেকে

৯৯

১৬.৪

পেনাল্টি

৭০

১১.৭

সরাসরি ফ্রি কিক

৪২


প্রথম একশ গোল করতে মেসির লেগেছিল ১ হাজার ৭২১ দিন। সেখানে একশ থেকে দুইশ গোলে পৌঁছাতে সময় লাগে ৬৫৪ দিন। তিনশ গোলে পৌঁছাতে ৪৭৩ দিন, চারশ’তে ৭৯১ দিন, পাঁচশ’তে ৭৩৫ দিন এবং ছয়শ’তে ৭৩৯ দিন।

মেসি এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ৭৯ গোল করেছিলেন ২০১২ সালে। ২০১০ সালে করেছিলেন দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ গোল। যেখানে প্রথম চার বছর মিলিয়ে তার গোল ছিল মাত্র ৫৮টি।

মেসিকে দিয়ে বেশি গোল করিয়েছেন:

খেলোয়াড়

গোল

দানি আলভেজ

৪২

লুইস সুয়ারেজ

৪১

আন্দ্রেস ইনিয়েস্তা

৩৭

জাভি হার্নান্দেজ

৩১

পেদ্রো

২৫


৪১৭ গোল নিয়ে লা লিগার সর্বোচ্চ গোলদাতা তিনি। কোপা দেল রেতে করেছেন ৫০ গোল। পরিসংখ্যানই বলে দিচ্ছে স্প্যানিশ ফুটবলে তার আধিপত্য।



চ্যাম্পিয়নস লিগেও মেসির দাপট কম নয়। চ্যাম্পিয়নস লিগে আর্জেন্টাইন ফরোয়ার্ডের গোল ১১২টি। ১২৬ গোল করে তার ওপরে আছেন শুধু রোনালদো। মেসির সব গোলই বার্সার হয়ে, রোনালদো গোল করেছেন তিনটি ক্লাবের হয়ে। ইউরোপ সেরার মঞ্চে একক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড মেসিরই।

এ ছাড়া স্প্যানিশ সুপার কাপে ১৩টি, উয়েফা সুপার কাপে ৩টি ও ফিফা ক্লাব বিশ্বকাপ ৫টি গোল করেছেন মেসি।

কোন বছরে মেসির কত গোল:

সাল

গোল

২০০৫

২০০৬

১০

২০০৭

২৫

২০০৮

২০

২০০৯

৩৮

২০১০

৫৮

২০১১

৫৫

২০১২

৭৯

২০১৩

৩৯

২০১৪

৫০

২০১৫

৪৮

২০১৬

৫১

২০১৭

৫০

২০১৮

৪৭

২০১৯

২৭


৩১ বছর বয়সি মেসি হয়তো আরো চার-পাঁচ বছর খেলা চালিয়ে যাবেন। বুট জোড়া তুলে রাখার আগে তার মোট গোলসংখ্যা কোথায় গিয়ে দাঁড়ায়, দেখার এখন সেটিই।

মেসির গোলের মাইলফলক:

গোল নম্বর

তারিখ

প্রতিপক্ষ

মাঠ

০১/০৫/২০০৫

আলবাখেট

ন্যু ক্যাম্প

১০০

১৬/০১/২০১০

সেভিয়া

ন্যু ক্যাম্প

২০০

০১/১১/২০১১

ভিক্টোরিয়া প্লাজেন

সায়নট টিপ অ্যারেনা

৩০০

১৬/০২/২০১৩

গ্রানাডা

লস কারমেনেস

৪০০

১৮/০৪/২০১৫

ভ্যালেন্সিয়া

ন্যু ক্যাম্প

৫০০

২৩/০৪/২০১৭

রিয়াল মাদ্রিদ

সান্তিয়াগো বার্নাব্যু

৬০০

০১/০৫/২০০৯

লিভারপুল

ন্যু ক্যাম্প




রাইজিংবিডি/ঢাকা/২ মে ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়