ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইইউর সঙ্গে বিজনেস কাউন্সিল হবে : তোফায়েল

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইইউর সঙ্গে বিজনেস কাউন্সিল হবে : তোফায়েল

তোফায়েল আহমেদ

বিশেষ প্রতিবেদক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং বাংলাদেশের ব্যবসায়ীদের সমন্বয়ে যৌথ বিজনেস কাউন্সিল গঠন করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাণিজ্য সম্পর্ক উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে এ কাউন্সিল গঠন করা হবে।

 

সোমবার সচিবালয়ে  ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরি মেয়োডেনের সঙ্গে মতবিনিময় শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকেদের এ কথা বলেন। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এবং অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায় উপস্থিত ছিলেন।

 

বাণিজ্যমন্ত্রী বলেন, ২৮টি দেশ নিয়ে ইইউ গঠিত। ইইউর ২৫ জন এবং বাংলাদেশের এফবিসিসিআই, এমসিসিআই, ডিসিসিআই, চট্রগ্রাম চেম্বার, বিজিএমইএ এবং বিকেএমইএর  প্রতিনিধিরা  এ বিজনেস কাউন্সিলের সদস্য থাকবেন। কাউন্সিলের প্রথম সভা হরে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে।

 

তিনি বলেন, যৌথ বিজনেস কাউন্সিল গঠনের উদ্দেশ্য হলো- ইইউ এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো ছাড়াও বাণিজ্য ক্ষেত্রে শুল্ক ও অশুল্ক বাধা দূর করা, বিনিয়োগের সমস্যা চিহ্নিত করে তা সমাধানের উপার বের করা। এ কাউন্সিল ইইউর সঙ্গে বাংলাদেশের ব্যবসায়িক সমস্যা চিহ্নিত করে দ্রুত সমাধানের উদ্যোগ নেবে।

 

তোফায়েল আহমেদ বলেন, ইইউ বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার। অস্ত্র ছাড়া বাংলাদেশি সব পণ্য রপ্তানি এবং জিএসপি সুবিধা দিচ্ছে ইউরোপিয়ন ইউনিয়ন। গত বছর বাংলাদেশ ইইউতে ১৭ দশমিক শূন্য ৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ইউরোর অবমূল্যায়ন না হলে এ রপ্তানির পরিমান ২০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেত। একক দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার। এ কাউন্সিল গঠনের মাধ্যমে ইইউর সঙ্গে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য বাড়াবে এবং বাংলাদেশে বিনিয়োগ বাড়বে।

 

তিনি বলেন, ইইউ বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহী। বিশ্বের সর্ববৃহৎ আঞ্চলিক জোট ইইউ বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ কাজে  প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতার প্রস্তাব দিয়েছে। ফ্রান্সের সহায়তায় এ স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ চলছে।

 

এর আগে ইইউর রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ইউরোপিয়ন ইউনিয়নের বড় ব্যবসায়িক অংশীদার। বাংলাদেশের সম্ভাবনাময় অর্থনৈতিক উন্নয়নে ইইউ সহযোগিতা অব্যাহত রাখতে আগ্রহী। বাংলাদেশের সঙ্গে ইইউর বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির জন্য যৌথ বিজনেস কাউন্সিল কাজ করবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/হাসনাত/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়