ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাইকোর্টে এরশাদের আপিল শুনানি শুরু ১৫ নভেম্বর

মেহেদী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাইকোর্টে এরশাদের আপিল শুনানি শুরু ১৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির মামলায় প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের সাজার বিরুদ্ধে আপিল শুনানির জন্য আগামী ১৫ নভেম্বর দিন ধার্য করেছেন হাইকোর্ট।

 

মঙ্গলবার বিচারপতি মো. রুহুল কুদ্দুসের হাইকোর্টের একক বেঞ্চ শুনানির জন্য এদিন ধার্য করেন।

 

আদালতে এরশাদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শেখ সিরাজুল ইসলাম। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

 

পরে আইনজীবী শেখ সিরাজুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, আমরা ন্যায় বিচার পাওয়ার জন্য আপিল করেছি। আশা করি উচ্চ আদালতে ন্যায় বিচার পাব।

 

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, হাইকোর্টে এই মামলা অগ্রাধিকার ভিত্তিতে শুনানি হবে।

 

দীর্ঘ ২৪ বছর পর প্রাক্তন রাষ্ট্রপতি এইচ এম এরশাদের সাজার বিরুদ্ধে আপিল শুনানির শুনানি শুরু করতে উদ্যোগ নেয় দুর্নীতি দমন কমিশন।

 

এর আগে ২০১২ সালের ২৬ জুন সাজার রায়ের বিরুদ্ধে  এইচ এম এরশাদের আপিলে পক্ষভুক্ত হয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আপিলে পক্ষভুক্ত হতে দুদকের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ওই দিন  বিচারপতি খোন্দকার মুসা খালেদ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের   বেঞ্চ দুদকের আবেদন মঞ্জুর করেন।

 

১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি থাকাকালে বিভিন্ন উপহার রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ার অভিযোগ রয়েছে এরশাদের বিরুদ্ধে। এ অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর উপপরিচালক সালেহ উদ্দিন আহমেদ সেনানিবাস থানায় মামলাটি করেন। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকা আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়।


ওই মামলায় ১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতের রায়ে এরশাদের তিন বছরের সাজা হয়। একই সঙ্গে ওই অর্থ ও একটি টয়োটা ল্যান্ডক্রুজার গাড়ি বাজেয়াপ্ত করারও নির্দেশ দেওয়া হয়। এই রায়ের বিরুদ্ধে এরশাদ ১৯৯২ সালে হাইকোর্টে আপিল করেন। আদালত আপিল গ্রহণ করে রায়ের কার্যকারিতা স্থগিত করেন ও নিম্ন আদালতের নথি তলব করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৬/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়