ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কার হাতে উঠছে উয়েফা বর্ষসেরার পুরস্কার?

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ২৫ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কার হাতে উঠছে উয়েফা বর্ষসেরার পুরস্কার?

ক্রীড়া ডেস্ক : ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল নাকি আঁতোয়ান গ্রিজমান- কার হাতে উঠছে এবারের উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার?

 

জবাব মিলবে আজ রাতে। । এই অনুষ্ঠানেই ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

 

ইউরোপের সাংবাদিকদের ভোটে প্রতি বছর এই মহাদেশের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়। সেরা খেলোয়াড় নির্বাচন করার ক্ষেত্রে আগের মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক- দুই পারফরম্যান্সই বিবেচনা করা হয়।

 

গত বছর পুরস্কারটি জিতেছিলেন লিওনেল মেসি। তবে এবার তিন জনের সংক্ষিপ্ত তালিকাতেই জায়গা পাননি বার্সেলোনা ফরোয়ার্ড। তাকে পেছনে ফেলে তিন জনের তালিকায় জায়গা করে নেন রিয়াল মাদ্রিদের রোনালদো, বেল আর অ্যাটলেটিকো মাদ্রিদের গ্রিজমান।

 

এই পুরস্কার জয়ের দৌড়ে এবার অনেকটাই এগিয়ে রোনালদো। পর্তুগিজ মহাতারকার গত মৌসুমটা কেটেছে দুর্দান্ত। রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা। ১৬ গোল করে হয়েছিলেন চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা। ক্লাবের হয়ে টানা ষষ্ঠ মৌসুমে ৫০ বা এর বেশি গোল করার কীর্তি গড়েছেন।

 

uefa

 

ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের পর রোনালদো জাতীয় দলের হয়ে প্রথমবারের মতো জিতেছেন ইউরোর শিরোপা। টুর্নামেন্টে তিনটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন দুটি। উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য তাই পরিষ্কার ফেবারিট ৩১ বছর বয়সি তারকা। 

 

রোনালদোর ক্লাব সতীর্থ বেলও পিছিয়ে নেই। গত মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতাতে তিনিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে সার্জিও রামোসের করা গোলে সহায়তা করেছেন। পরে টাইব্রেকারেও নিজে বল জালে জড়িয়েছেন।

 

uefa

 

ক্লাব সাফল্যের কয়েক সপ্তাহ পর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইউরোয় খেলতে এসেই দেশকে সেমিফাইনালে তুলতে অসাধারণ অবদান রাখেন ওয়েলস তারকা। আসরে গোলও করেন তিনটি।

 

গ্রিজমানের ঝুলিতে কোনো শিরোপা না থাকলেও জাতীয় দল ও ক্লাবের হয়ে তার পারফরম্যান্সও ছিল অসাধারণ। ২২ গোল করে লা লিগায় অ্যাটলেটিকোর সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে হেরে গেলেও প্রতিযোগিতায় ১৩ ম্যাচে করেন ৭ গোল।

 

uefa

 

ইউরোতে তার পারফরম্যান্স ছিল আরো উজ্জ্বল। ফ্রান্সকে ইউরোর ফাইনালে তুলতে আসরের সর্বোচ্চ ৬টি গোল করেন। ফাইনালে পর্তুগালের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভাঙলেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার ওঠে গ্রিজমানের হাতেই।

 

তথ্যসূত্র : স্কাই স্পোর্টস।

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ আগস্ট ২০১৬/পরাগ/টিপু   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়