ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভ্যাট সপ্তাহ সমাপ্ত

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভ্যাট সপ্তাহ সমাপ্ত

অর্থনৈতিক প্রতিবেদক : ২০২১ সালের মধ্যে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ৫ লাখে উন্নীত করার লক্ষ্য নিয়ে শেষ হলো জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৬।

 

ভ্যাট সপ্তাহ চলাকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানোর তাগিদ দিয়ে বলেন, দেশে ৮০ লাখ ভ্যাট নিবন্ধনযোগ্য ব্যবসা প্রতিষ্ঠান থাকলেও নিবন্ধিত রয়েছে মাত্র ৫০ হাজার। তাই ২০২১ সালের মধ্যে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ৫ লাখে উন্নীত করতে হবে।

 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেই প্রত্যাশায় কাজ করছে। আর এজন্য ভ্যাট সপ্তাহের শেষ দিনে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ব্যবসায়ীদের দেশপ্রেম, দায়িত্ববোধ, রাষ্ট্রের প্রতি দরদ থেকে ভ্যাট সংগ্রহ করার আহ্বান জানিয়েছেন।

 

১৫ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে ভ্যাট সপ্তাহের শেষ দিনে বসুন্ধরা শপিংমল সরেজমিনে পরিদর্শন ও বসুন্ধরা শপিংমল ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

 

মতবিনিময় সভায় যথানিয়মে হিসাবরক্ষণ পদ্ধতি আধুনিকায়ন, ইসিআর ব্যবহার করে আহরিত সে আমানত সরকারের কোষাগারে জমাদান, দোকানে বসে অনলাইন পদ্ধতিতে বিনা খরচে এনবিআরের বিভিন্ন ধরনের সেবা গ্রহণ, ইসিআর (ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার)-এর মাধ্যমে ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের আহ্বান জানানো হয়।

 

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’-এ স্লোগানে ১০ ডিসেম্বর শুরু হয় ‘জাতীয় ভ্যাট সপ্তা ২০১৬’। ভ্যাট সপ্তাহ চলাকালে ২০১৪-১৫ করবর্ষে রাষ্ট্রীয় কোষাগারে সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ৯ প্রতিষ্ঠান ও সারাদেশে জেলা পর্যায়ে ১২৪ প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়।

 

১১ ডিসেম্বর আয়োজিত অনুষ্ঠানে ভ্যাট অনলাইন প্রকল্পের অধীনে একটি কলসেন্টারের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় বিজনেস প্রসেস আউটসোর্সিং ইন্ডাস্ট্রি ভিজিকম টেকনোলজি লিমিটেড নামে একটি ফার্ম এ কলসেন্টার পরিচালনা করবে। যেখানে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১৬৫৫৫ নম্বরে ফোন করে ভ্যাটসংক্রান্ত সেবা পাওয়া যাবে।

 

ওই একই দিন দুপুরে রাজস্ব ভবন প্রাঙ্গণে শিক্ষার্থীদের মধ্যে ভ্যাট সচেতনতা বাড়াতে ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’-এর আওতায় বুয়েট, এমআইটি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের ভ্যাট বিষয়ে বিভিন্ন জিজ্ঞাসা, উত্তর ও ভ্যাট সম্পর্কে পরামর্শ, সুপারিশ প্রদান করা হয়।

 

এর আগে ৯ ডিসেম্বর শুক্রবার এনবিআর প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ‘জাতীয় ভ্যাট দিবস’ ও ‘ভ্যাট সপ্তাহ ২০১৬’-এর উদ্বোধন করা হয়। ঢাকাসহ সব বিভাগীয় শহরেও জাতীয় ভ্যাট দিবসের বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়ে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৬/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়