ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নজরুলমেলা’১৫ : সম্মুখে সুধীন দাস, সঙ্গে অন্যরা

রাশেদ শাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ২৫ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজরুলমেলা’১৫ : সম্মুখে সুধীন দাস, সঙ্গে অন্যরা

নজরুলমেলা-১৫ তে সুধীন দাসের নেতৃত্বে সংগীত পরিবেশন করছেন বিশিষ্ট শিল্পীবৃন্দ

রাশেদ শাওন : বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর। তবু জাতীয় কবির প্রতি অকুণ্ঠ ভালোবাসা তার। নজরুল গবেষক, শিল্পী সুধীন দাসের কথা বলছি। সারাজীবন তিনি উৎসর্গ করেছেন কবি কাজী নজরুল ইসলামের প্রতি। কবিকে নিয়ে গবেষণা, তার সৃষ্ট গীত ও সুরের শুদ্ধতা সংরক্ষণ এবং হারিয়ে যাওয়া কর্মকে এখনো তিনি অনুসন্ধান করছেন।


সোমবার, ২৫ মে কবির ১১৬তম জন্মদিন। দিনটিকে স্মরণ করে চ্যানেল আই প্রাঙ্গনে বসেছে নজরুলমেলা। এতে নজরুল সংগীতে বিশেষ অবদান রাখার জন্য আজীবন সম্মাননা দেওয়া হয় আরেক গুণী শিল্পী খালিদ হোসেনকে। তার হাতে এ সম্মাননা তুলে দিতেই অসুস্থ শরীর নিয়েও অনুষ্ঠানে অংশ নেন সুধীন দাস। তিনি মঞ্চে আসেন হুইল চেয়ারে বসে। স্বজনের সাহায্য নিয়ে তিনি ডায়াসে আসেন।

খালিদ হোসেনের হাতে সম্মাননা তুলে দেওয়ার পরেই সুধীন দাস মাইক্রোফোন হাতে দাঁড়িয়ে যান। এবং নজরুল অমর সৃষ্টি ‘একি অপরূপ রূপে মা তোমার হেরিনু পল্লী জননী’ গানটি পরিবেশন করেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য শিল্পীরাও তার সঙ্গে মঞ্চে দাঁড়িয়ে যান। এবং সমবেত কণ্ঠে কবি কাজী নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সে সময় দর্শক সারিতে বসা অন্যান্যরাও দাঁড়িয়ে শিল্পীদের সম্মান দেখান। নজরুল মেলায় তখন এক অভূতপূর্ব আবহ তৈরি হয়।

এই সম্মাননা পর্বে সুধীন দাস বলেন, ‘খালিদ হোসেনের মতো একজন নিবেদিত শিল্পীকে চ্যানেল আই যে সম্মাননা দিয়েছে সত্যি চ্যানেল আই’র কাজকর্মে আমরা শিল্পী পরিবার মুগ্ধ’।


আয়োজকদের পক্ষে ছিলেন, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, পরিচালক মুকিত মজুমদার বাবু, এবি ব্যাংক লি.-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট চৌধুরী মনজুর লিয়াকত, আই এফ আই সি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারোয়ার ও মেঘনা গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ লি.-এর এক্সিকিউটিভ ডিরেক্টর (সেলস্ এন্ড মার্কেটিং) আসিফ ইকবাল। বেলা ১১টায় আয়োজনে উদ্বোধন ঘোষণা করা হয়।


উদ্বোধনী বক্তব্যে ফরিদুর রেজা সাগর বলেন, ১৬ বছর ধরে নজরুল জন্মদিবসে চ্যানেল আই তিনদিনব্যাপী অনুষ্ঠান প্রচার করে আসছে। এ মেলার মাধ্যমে আমাদের দ্রোহের কবি ও প্রেমের কবি নজরুলের কর্মকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে চাই।


এরপর ফেরদৌস আরার নেতৃত্বে সুরসপ্তকের শিল্পীরা সমবেতকণ্ঠে একটি নজরুল সংগীত পরিবেশন করেন।


এবারের মেলায় সংগীতশিল্পী খালিদ হোসেনকে সম্মাননা জানানোর পাশাপাশি যুক্তরাষ্ট্র ভিত্তিক নজরুল গবেষণা সংগঠন ‘তরঙ্গ অব ক্যালফোর্নিয়া’কেও পুরস্কার দেওয়া হয়েছে।


সম্মাণনা গ্রহণ করে খালিদ হোসেন বলেন, নজরুলের গানের ভান্ডার সমুদ্রের মতো। সেখান থেকে আমি কিছু গান করে আসছি। আমৃত্যু আমি নজরুলের গান করবো। চ্যানেল আইকে ধন্যবাদ আমাকে স্মরণ রাখার জন্য।


‘তরঙ্গ অফ ক্যালফোর্নিয়া’র পক্ষে এ সম্মাণনা গ্রহণ করেন প্রতিষ্ঠানের সচিব ও আন্তর্জাতিক সমন্বয়ক মোয়াজ্জেম হোসাইন চৌধুরী। তিনি বলেন, এ সম্মাণনা শুধু ‘তরঙ্গ অফ ক্যালফোর্নিয়া’র নয়। এ সম্মাণনা সেখানে অবস্থানরত পঞ্চাশ হাজার বাংলাভাষীর। এ সম্মাণনা আমাদের সংগঠনের কাজের গতিকে আরো ব্যাপকভাবে উৎসাহিত করবে।


মেলায় নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরার অডিও সিডি এবি ব্যাংক নিবেদিত ‘নজরুল সমগ্র-৩’ এবং ফ্রেশ নিবেদিত ‘নজরুল সমগ্র-৪’ এর মোড়ক উন্মোচন করা হয়। সিডি দুটি প্রকাশ করেছে ইমপ্রেস অডিও ভিশন লি.।


চ্যানেল আই খোলা প্রাঙ্গণ চত্বরে নজরুলমেলার মঞ্চ থেকে সংগীত পরিবেশন করেন নাশিদ কামাল, সালাহউদ্দিন আহমেদ, আবদুল মান্নান, রওশন আরা সোমা প্রমুখ। আবৃত্তি করেছেন সৈয়দ হাসান ইমাম ও শিমুল মুস্তাফা, নৃত্য পরিবেশন করে শিশু শিল্পীরা। চিত্রশিল্পী আব্দুল মান্নান ও তানিম শিশুশিল্পীদের সঙ্গে নিয়ে নজরুলের বিভিন্ন চিত্র আঁকেন।


মেলায় ছিলো ক্ষুদ্র ও কুঠিরশিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলে পণ্যসামগ্রী। মেলার সহযোগী পৃষ্ঠপোষক ছিলো ফ্রেশ। পুরো মেলা সরাসরি সম্প্রচার করছে চ্যানেল আই।

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৫/রাশেদ শাওন/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়