ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ ব্যাংকের ৫ বছর মেয়াদি পরিকল্পনা ঘোষণা

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৮, ১৯ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ব্যাংকের ৫ বছর মেয়াদি পরিকল্পনা ঘোষণা

অর্থনৈতিক প্রতিবেদক : একবিংশ শতাব্দীর বহুবিধ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করে দেশের আর্থ সামাজিক উন্নয়নকে এগিয়ে নেওয়ার পূর্বপ্রস্তুতি হিসেবে বাংলাদেশ ব্যাংক ২০১৫-১৯ মেয়াদে বাস্তবায়ন-উপযোগী এবং সুচিন্তিত কৌশলপত্র প্রণয়ণ করেছে । এ পরিকল্পনায় ১৪টি কৌশল করা হয়েছে। এসব কৌশল বাস্তবায়নে ১০৫টি উদ্দেশ্য এবং মধ্য ও দীর্ঘমেয়াদে ৩২০টি কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে।

 

শনিবার মিরপুর বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে (বিবিটিএ) গভর্নর ড. আতিউর রহমান কেন্দ্রীয় ব্যাংকের ৫ বছরমেয়াদি দ্বিতীয় কৌশলগত পরিকল্পনা স্ট্র্যাটেজিক প্ল্যান ২০১৫-২০১৯ ঘোষণা করেন।

 

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও মূল্য স্থিতিশীলতা নিশ্চিত করতে বিচক্ষণ মুদ্রানীতি গ্রহণ, রেগুলেটরি ও নজরদারি কাঠামো আরো জোরদারকরণ, টেকসই উন্নয়নের জন্য সামাজিক দায়বোধ প্রণোদিত, অন্তর্ভুক্তিমূলক এবং পরিবেশবান্ধব অর্থায়নের ওপর গুরুত্ব দিয়ে এ কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। পরিকল্পনায় সাধারণ মানুষকে ক্ষুদ্র ও মাঝারি ঋণের আওতায় নিয়ে আসা, শিল্প খাতে মাঝারি ঋণ প্রদান সম্প্রসারণ, নারী উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান তৈরিসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

 

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, আবু হেনা মোহা. রাজী হাসান ও সিতাংশু কুমার সুর চৌধুরী উপস্থিত  রয়েছেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা। স্বাগত বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক মো. আহসান উল্লাহ। এ ছাড়াও বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকরা অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ