ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারতের বিপক্ষে তামিমকে পাবে কি বাংলাদেশ?

নেছার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২৪ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতের বিপক্ষে তামিমকে পাবে কি বাংলাদেশ?

তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক : চোটের কারণে হাঁটুতে অস্ত্রপচার করায় ১১তম বিশ্বকাপে তামিম ইকবালকে নিয়ে শঙ্কায় পড়েছিল বাংলাদেশ। কিন্তু চোট নিয়েই ক্রিকেট মহাযজ্ঞে খেলেছিলেন এই ওপেনার। যদিও গুরুত্বপূর্ণ আসরটিতে নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। এর জন্য সমালোচনা সহ্য করতে হয়েছে তাকে।

 

এরপর পাকিস্তানের বিপক্ষেও তামিমকে নিয়ে শঙ্কা জেগেছিল দুটি কারণে। প্রথমত, ফের চোট তাকে পেয়ে বসেছিল। এ ছাড়া ফর্মহীনতায় দল থেকে ছিটকে যাওয়ার ভয় ছিল তার। কিন্তু ফর্মহীনতা ও চোটকে জয় করে তামিম নিজেকে মেলে ধরেন পাকিস্তানের বিপক্ষে। বলতে গেলে এক তামিমের কাছেই আত্মসমর্পণ করেছিল সফরকারীরা! দেশের মাটিতে টানা দুটি সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন তিনি।

 

খুলনা টেস্টে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে বাংলাদেশকে এনে দিয়েছিলেন ঐতিহাসিক ড্র। কেননা এর আগে পাকিস্তানের বিপক্ষে যে কটি টেস্ট খেলেছেন টাইগাররা, তার সবকটিতেই পরাস্ত হয়েছিলেন।

 

জুনে ভারতের বিপক্ষে ১টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। ওই সিরিজে তামিম ইকবালকে খুব প্রয়োজন। তিনি বাংলাদেশকে শুভ সূচনা এনে দিতে পারলে জয়ের পথ সুগম হবে। তা ছাড়া ভারতের বিপক্ষে তামিমের অতীত পরিসংখ্যানও বেশ ভালো। ২০০৭ সালে বিশ্বকাপে ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স প্রথম নিজের জাত চিনিয়েছিলেন তিনি। এরপর আর তাকে পেছনে তাকাতে হয়নি।

 

আসন্ন সিরিজে টিম ইন্ডিয়ার বিপক্ষে নিজের সেরাটা ঢেলে দিতে মুখিয়ে রয়েছেন তামিম ইকবাল। কিন্তু চোট যেভাবে তাকে আঁকড়ে ধরছে, তাতে ভারতের বিপক্ষে তাকে পাওয়া যাবে কিনা, তা নিয়ে পড়তে হচ্ছে সন্দেহের কবলে।

 

এদিকে খানিকটা চোট থাকায় বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় ও শেষ রাউন্ডে খেলতে পারছেন না তামিম। রয়েছেন পুনর্বাসন প্রক্রিয়ায়। তবে নিজেকে প্রস্তুত করছেন এই মারকুটে ওপেনার। রোববার মিরপুর একাডেমিতে ব্যাটিং অনুশীলন করেছেন তিনি। ঘণ্টাখানেক ঘাম ঝরিয়েছেন।

 

দুর্দান্ত ফর্মে থাকা বাংলাদেশের বিপক্ষে পূর্ণ শক্তির দল পাঠিয়েছে ভারত। সেই দলের বিপক্ষে তামিমকে মিস করতে চায় না বাংলাদেশ। এজন্যই হয়তো ঝুঁকি না নিয়ে বিসিএলে বিশ্রামে রাখা হয়েছে তাকে। তামিমকে নিয়ে অবশ্য আশার বাণীই শোনালেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি বলেন, ‘তামিম দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। পরীক্ষিতও বটে। তাই তামিমকে নতুন করে পরীক্ষা করে দেখার কোনো মানে নেই। তবে দলে যারা ইনজুরিতে ভুগছে তাদের পুনর্বাসন প্রক্রিয়ায় রাখাই শ্রেয়।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৫/নেছার/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়