ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সোলার বিদ্যুতে চলবে বেক্সিমকো টেক্সটাইল বিভাগ

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ১৬ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোলার বিদ্যুতে চলবে বেক্সিমকো টেক্সটাইল বিভাগ

অর্থনৈতিক প্রতিবেদক : বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল বিভাগ পুরোপুরি সৌর বিদ্যুতের আওতায় আনার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ৩৫০ একর জুড়ে অবস্থিত বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ককে সোলার বিদ্যুতের আওতায় আনার মাধ্যমে সবুজায়ন বা ‘গো গ্রিন’ উদ্যোগের ক্ষেত্রে আরো এক ধাপ অগ্রসর হলো কোম্পানিটি।

 

বেক্সিমকো লিমিটেড এবং চীনা এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ নর্থওয়েস্ট পাওয়ার কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিইডিসি) বুধবার ২০ মেগাওয়াট সোলার পিভি প্রকল্প স্থাপনের লক্ষ্যে একটি চুক্তি সই করে। বেক্সিমকো গ্রুপের পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ নাভেদ হুসেন এবং সিইডিসির প্রেসিডেন্ট ফু হংউই নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। চুক্তি অনুযায়ী, সিইডিসি বেক্সিমকোকে সোলার প্রকল্পে ইঞ্জিনিয়ারিং, সাপ্লাই, কনস্ট্রাকশন, কমিশনিং, অপারেশন, মেইনটেনেন্স, প্রশিক্ষণ, হস্তান্তর এবং ওয়ারেন্টি সুবিধা দেবে।

 

চুক্তি সম্পর্কে নাভেদ হুসেন জানান, এর মাধ্যমে কোম্পানির ‘গো গ্রিন’ উদ্যোগ গতি পাবে। পাশাপাশি বিদ্যুৎ খরচও অনেক কম হবে।

 

সিইডিসি গ্লোবাল ফরচুনে স্থান পাওয়া ৫০০ কোম্পানির একটি। এর রাজস্বের পরিমান ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সিইডিসি এবং সারা দেশে ছড়িয়ে থাকা বেক্সিমকোর অন্যান্য স্থাপনাগুলোতে ৫০ বা ১০০ মেগাওয়াটের বৃহৎ সোলার বিদ্যুতের প্রকল্প স্থাপন যায় কি না সে ব্যাপারেও সম্ভাব্যতা যাচাই করছে উভয় কোম্পানি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৫/নিয়াজ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়