ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হেঁটে বেড়ানো রঙিন মাছ!

টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ৭ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হেঁটে বেড়ানো রঙিন মাছ!

পশ্চিমবঙ্গের হিমালয়ে খুঁজে পাওয়া সেই হেঁটে বেড়ানো রঙিন মাছ

ডেস্ক রিপোর্ট : পশ্চিমবঙ্গের হিমালয়ের প্রত্যন্ত অঞ্চলে সাপমুখো, হাল্কা নীল-রঙা এমন মাছ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যা জল ছেড়ে স্থলে শুধু বেঁচেই তারা থাকে না, দিব্যি হেঁটে-চলে বেড়ায় পৃথিবীর মাটিতে। একটানা চার দিন ডাঙায় হেঁটে বেড়াতে পারে এই মাছ। ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর নেচার (ডব্লিউ ডব্লিউ এফ) এর উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

 

ভুটান, উত্তর-পূর্ব ভারত, নেপাল, উত্তর মায়ানমার, দক্ষিণ তিব্বত সব জায়গার বিজ্ঞানীদের গত কয়েক বছরের পরিবেশ জরিপের একটা রিপোর্ট প্রকাশ এই ডব্লিউ ডব্লিউ এফ। বিপন্ন প্রজাতির সন্ধানে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই সব দেশের পার্বত্য অঞ্চলে ঘুরে বেড়িয়েছিলেন বিজ্ঞানীরা। সমীক্ষা শেষে জানালেন অবাক অবাক সব প্রজাতির কথা।

 

তার মধ্যে চমকে দেওয়ার মতো খবর হচ্ছে পৃথিবীর বুকে হেঁটে-চলে বেড়ানো এই মাছ! বিজ্ঞানীরা জানিয়েছেন, হালকা নীল-রঙা এই মাছের মাথাটা অনেকটা সাপের মতো। তারা সরাসরি বাতাস থেকে অক্সিজেন নিতে পারে। তবে, বরাবরের জন্য নয়। সেই জন্যই পানি ছেড়ে স্থলে এলে বেঁচে থাকতে পারে অন্তত চার দিন! আবার বাতাসে নিঃশ্বাস নেওয়ার সঙ্গে মাটিতে হাঁটতেও পারে। ভেজা বা কাদা মাটি পেলে প্রায় ৪০০ মিটার পর্যন্ত সুন্দর হেঁটে যেতে পারে তারা!

 

ডব্লিউ ডব্লিউ এফ এর সমীক্ষায় সব মিলিয়ে ১৩৩ রকম নতুন উদ্ভিদ, ২৬ রকমের নতুন প্রজাতির মাছ, ১০ রকমের উভচর, ৩৯ রকমের জলজ জীব খুঁজে পাওয়া গেছে। সেই সঙ্গে বিশ্ব জুড়ে সতর্কবার্তাও জারি করেছে, এখনই যদি এদের রক্ষার জন্য ব্যবস্থা না নেওয়া হয়, তবে উষ্ণায়ণ, নগরায়ন, চোরাপাচার ইত্যাদির কারণে আর কিছু দিন পরে হয়তো বিপন্ন এই প্রজাতিরা একেবারেই মুছে যাবে পৃথিবীর বুক থেকে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ অক্টোবর ২০১৫/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়