ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৫০ বছরের জন্য নির্ধারণ হচ্ছে করমুক্ত আয়সীমা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫০ বছরের জন্য নির্ধারণ হচ্ছে করমুক্ত আয়সীমা

অর্থনৈতিক প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা ৫০ বছরের জন্য স্থায়ীভাবে নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত পরামর্শক কমিটির ৩৮তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান। পাশাপাশি আগামী বাজেটে করপোরেট কর হার কমানোরও ইঙ্গিত দেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বাজেট আসলেই প্রতিবছর করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি উঠে। এবারের বাজেট এটা পার্মানেন্টলি লিমিট করে দেব। আমেরিকাতে এ ব্যবস্থা আছে। সে আদলেই করমুক্ত আয়ের সীমা ফিক্সড করে দেব, যাতে অন্তত ৫০ বছর এ সীমা আর পরিবর্তন না করতে হয়।

তিনি বলেন, এবারের বাজেট হবে এমবিশাস বাজেট। আমাদের জন্য সবচেয়ে বড় পজিটিভ বিষয় হচ্ছে, এখন ট্যাক্স দেওয়াকে করদাতারা আর হয়রানির বিষয় মনে করেন না। এ সংস্কৃতি আমরা চিরতরে বিদায় করে দিয়েছি। এখন সবাই কর দিতে চান। কর দেওয়াকে তারা বাহাদুরি মনে করেন। এর প্রমাণ হলো বর্তমান করদাতার সংখ্যা। ১ বছরের ব্যবধানে দেশে করদাতার সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ বেড়েছে। ১৪ লাখ থেকে করদাতার সংখ্যা বেড়ে বর্তমানে সাড়ে ২৮ লাখ হয়েছে। নতুন করদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের বয়স ৪০ বছরের নিচে। সবাই দেশের জন্য কর প্রদানে এগিয়ে আসছেন।

আবুল মাল আবদুল মুহিত বলেন, আমাদের দেশে করপোরেট ট্যাক্স অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। ব্যবসায়ীদের এ দাবি ঠিক। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি, এবারের বাজেটে করপোরেট ট্যাক্স রিভাইজ করা হবে। যতটা সম্ভব কমানো হবে।

অর্থপাচার রোধে বিশেষ করে দেশের মোবাইল ব্যাংকিং নিয়ে বাজেটে কিছু দিকনির্দেশনা থাকবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থপাচার ঠেকাতে বেশকিছু পদক্ষেপ নেওয়ার কথাও জানান অর্থমন্ত্রী।

সভা পরিচালনা করেন জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। এ সময় দেশের প্রায় সব ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়