ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘ইংল্যান্ডের সর্বকালের সেরা বোলার অ্যান্ডারসন’

পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৭, ২৭ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ইংল্যান্ডের সর্বকালের সেরা বোলার অ্যান্ডারসন’

জেমস অ্যান্ডারসন

ক্রীড়া ডেস্ক : ২০১৩ সাল। ট্রেন্ট ব্রিজে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। ইংল্যান্ডের দেওয়া ৩১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৭৪ রান। শেষ দিনে অসিদের জয়ের জন্য প্রয়োজন পড়ে ১৩৭ রান। আর ইংল্যান্ডের ৪ উইকেট। শেষ দিনে অসিদের চারটি উইকেট একাই তুলে নিয়ে ইংলিশদের ১৪ রানের রোমাঞ্চকর এক জয় উপহার দেন জেমস অ্যান্ডারসন।

 

ট্রেন্ট ব্রিজের সেই সুখস্মৃতিটাই দুই বছর পর যেন গ্রেনাডাতে ফিরে আনলেন অ্যান্ডারসন। যদিও এবারের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া নয়, ওয়েস্ট ইন্ডিজ। গত শনিবার গ্রেনাডায় তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটে হারায় ইংল্যান্ড। গ্যারি ব্যাল্যান্সের ৮১ ও অ্যালিস্টার কুকের ৫৯ রানে ভর করে ক্যারিবিয়ানদের দেওয়া ১৪৩ রানের লক্ষ্য সহজেই পূরণ করেন ইংলিশরা। আপাতত মনে হচ্ছে, জয়ের কৃতিত্বটা ব্যাল্যান্স ও কুকের। কিন্তু, জয়ের আসল কাজটা যে করে দেন ওই অ্যান্ডারসন!

 

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ২৯৯ রানের জবাবে ৪৬৪ রান করেছিল ইংল্যান্ড। ১৬৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ওয়েস্ট ইন্ডিজের চতুর্থ দিনের খেলা শেষে সংগ্রহ ছিল ২ উইকেটে ২০২ রান। তখনও সেঞ্চুরি করে ১০১ রানে অপরাজিত ছিলেন ক্রেইগ ব্র্যাথওয়েইট। ৩২ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছিলেন মারলন স্যামুয়েলস। ক্যারিবিয়ানদের ৩৭ রানের লিড ছিল। ফলে শেষ দিনে তাদের জয়ের কোনো সম্ভাবনাই ছিল না। তবে নিশ্চিতভাবে ড্র করতে পারতো তারা। কিন্তু কে জানতো, শেষ দিনের সকালে তাদের ‘যম’ হয়ে অপেক্ষা করছেন অ্যান্ডারসন!

 

শেষ দিনে ২ উইকেটে ২০২ রান নিয়ে ব্যাট করতে নেমে ৩০৭ রানেই অলআউট ওয়েস্ট ইন্ডিজ! ২২৪ থেকে ৩০৭, ৮৩ রানেই নেই শেষ ৮ উইকেট! প্রথম সেশনেই ৬ উইকেট তুলে নেয় ইংলিশরা। আর ৬টি উইকেটেই অবদান অ্যান্ডারসনের। তিন ক্যারিবিয়ান ব্যাটসম্যান- ব্র্যাথওয়েট, চন্দরপল ও স্যামুয়েলকে নিজের শিকারে পরিণত করেন তিনি। এ ছাড়া জেসন হোল্ডারকে রানআউট করার পাশাপাশি জর্ডানের বলে ব্ল্যাকউডের ক্যাচ তালুবন্দি করেন অ্যান্ডারসন। পরের সেশনে বাকি ২ উইকেট নেন অবশ্য স্পিনার মঈন আলী। তবে ইংল্যান্ডের জয়ের ভিতটা গড়ে দেন মূলত ওই অ্যান্ডারসনই!

 

সিরিজের প্রথম ম্যাচে নিজের ১০০তম টেস্ট খেলতে নেমে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়েন অ্যান্ডারসন। তিনি ছাড়িয়ে যান কিংবদন্তি ইয়ান বোথামকে। তবে সেদিন নিজের অমন কীর্তির ম্যাচটি জয় দিয়ে স্মরণীয় করে রাখতে পারেননি অ্যান্ডারসন। তবে দ্বিতীয় টেস্টেও অসাধারণ বোলিংয়ে ইংল্যান্ডকে এনে দিলেন দারুণ এক জয়। কারণ, টেস্টে ২০১২ সালের পর দেশের বাইরে এটাই ইংল্যান্ডের প্রথম জয়।

 

আর ম্যাচে অ্যান্ডারসনের অসাধারণ পারফরম্যান্সে দারুণ খুশি অধিনায়ক অ্যালিস্টার কুক। শুধু খুশিই নয়, অ্যান্ডারসনকে ইংল্যান্ডের সর্বকালের সেরা বোলার হিসেবেও আখ্যায়িত করেছেন ইংলিশ অধিনায়ক। অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ কুক বিবিসি’কে বলেন, ‘এটা ছিল তার অসাধারণ পারফরম্যান্স। সে ছিল ম্যাচের তারকা। সে প্রমাণ করেছে যে, কেন আমার চোখে সে ইংল্যান্ডের সর্বকালের সেরা বোলার।’

 

উল্লেখ্য, ইংল্যান্ডের সাদা জার্সিতে ১০১ ম্যাচ খেলা অ্যান্ডারসনের উইকেট সংখ্যা এখন ৩৯০টি।

 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৫/পরাগ/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়