ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে নিষিদ্ধ আফগান কোচ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ৮ সেপ্টেম্বর ২০২০  
ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে নিষিদ্ধ আফগান কোচ

আফগানিস্তান জাতীয় দলের ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে নিষিদ্ধ হয়েছেন দেশটির স্থানীয় কোচ নুর মোহাম্মদ লালাই। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছেন এই কোচকে।

সোমবার এসিবির এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আফগানিস্তানের ঘরোয়া টুর্নামেন্ট শাপাজিগা ক্রিকেট লিগে (এসসিএল) জাতীয় দলের এক ক্রিকেটারকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন লালাই।

সর্বশেষ এসসিএলের আসর চলাকালীন খবর রটেছিল, নুর মোহাম্মদ লালাই জাতীয় দলের এক খেলোয়াড়কে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছেন। টুর্নামেন্টের কয়েকটি ম্যাচেই স্পট ফিক্সিং করার জন্য প্রস্তাব দিয়েছিলেন এই স্থানীয় কোচ। তবে ওই ক্রিকেটার ফিক্সিংয়ে না জড়িয়ে বরং বোর্ডের কাছে বিষয়টি জানিয়ে দেন। আর গুরুতর এই অপরাধ করার কারণেই পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেলেন লালাই।

এ বিষয়ে এসিবির এন্টি করাপশন ম্যানেজার আনোয়ার শাহ কুরায়েশি বলেন, ‘এটা খুবই গুরুতর অপরাধ। আমাদের জন্য খুবই হতাশার যে একজন ঘরোয়া পর্যায়ে ক্রিকেট কোচ উচ্চ পর্যায়ের ঘরোয়া ম্যাচে ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে পড়েছে। এসসিএল ২০১৯ এর আসরে খুব চেষ্টা করে ম্যাচ ফিক্সিং করানোর।’

এরপরে আরও যোগ করেন, ‘একজন এজেন্টের বেশ ধরে জাতীয় দলের এক খেলোয়াড়কে এসসিএলের কিছু ম্যাচে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিল লালাই। কিন্তু ব্যর্থ হয়েছেন তিনি। তার এই ফিক্সিং চেষ্টার কথা এন্টি করাপশন ইউনিটে রিপোর্ট করা হয়েছিল। সেই খেলোয়াড়ের প্রতি আমার কৃতজ্ঞতা, যে ফিক্সিং না করে আমাদের কাছে রিপোর্ট করেছে।’

নুর মোহাম্মদ লালাই আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটের সহকারি কোচের দায়িত্ব পালন আসছিলেন। তিনি বিভিন্ন সময় ঘরোয়া দলগুলোর দায়িত্ব পালন করে আসছিলেন। এছাড়া হামপালানা প্রাইভেট ক্রিকেট একাডেমির স্থায়ী কোচও ছিলেন তিনি।

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়