Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২২ ১৪২৮ ||  ২৯ রবিউস সানি ১৪৪৩

প্রিয় কর্মস্থলে অশ্রু ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ২৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:১৪, ২৮ সেপ্টেম্বর ২০২০
প্রিয় কর্মস্থলে অশ্রু ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত অ্যাটর্নি জেনারেল

শেষ বিদায়ে প্রিয় কর্মস্থল দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ফুলেল শুভেচ্ছা ও ভালবাসা মিশ্রিত বিচারপতি-আইনজীবীদের অশ্রুতে সিক্ত হয়েছে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মরদেহ। 

যেখানে তিনি কাটিয়েছেন জীবনের ৪৫টি বছর।  একজন সাধারণ আইনজীবী থেকে নিজ যোগ্যতা ও দক্ষতায় সুপ্রিম কোর্ট বার সম্পাদক-সভাপতি, সর্বশেষ টানা ১১ বছরের বেশি সময় অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন।  সেই মাহবুবে আলমের প্রিয়  অঙ্গণের সহকর্মীদের চোখে মুখে ছিল গভীর শোকের আবহ।

১১ টা ৩৫ মিনিটে জানাজা শেষ হওয়ার পর অ্যাটর্নি জেনারেলের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য রাখা হয়।  এ সময় তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতির সামরিক সচিব মে. জে. এসএম শামীমুজ্জামান, এনডিসি, পিএসসি, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মে. জে. নকিব আহমেদ চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ আপিল বিভাগের বিচারপতিগণ, আইনমন্ত্রী আনিসুল হক, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল কার্যালয়,  পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ, ডিএমপি পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, বাংলাদেশ বার কাউন্সিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি,  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, ঢাকা (বার) আইনজীবী সমিতি, আইন-পেশাজীবী সমন্বয় পরিষদের পক্ষে সভাপতি এ এফ মেজবাহ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু, ঢাকা ইউনিভার্সিটি এল এল এম লইয়ার্স এসোসিয়েশনের (ডুলা) সভাপতি ব্যারিস্টার সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ, ল’ রিপোর্টার্স ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন সমিতি, অ্যাডভোকেট এ এফ হাসান আরিফ এসোসিয়েটস, অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া এসোসিয়েটস, গণতান্ত্রিক আইনজীবী সমিতিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

উল্লেখ্য, মাহবুবে আলম ১৯৪৯ সালের ১৭ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন।  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও ১৯৬৯ সালে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৭২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।  ১৯৭৩ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে আইন পেশা পরিচালনার অনুমতি পেয়ে ঢাকা আইনজীবী সমিতির সদস্য হন।  ১৯৭৫ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে আইন পেশা পরিচালনার অনুমতি পান এবং ১৯৮০ সালে আপিল বিভাগে আইন পেশা পরিচালনার অনুমতি পান।

ঢাকা/মেহেদী/টিপু

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়