ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভিএআরের সিদ্ধান্ত নিয়ে দর্শকদের কাছে রেফারিকে ব্যাখ্যা দিতে হবে!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ১৯ জানুয়ারি ২০২৩  
ভিএআরের সিদ্ধান্ত নিয়ে দর্শকদের কাছে রেফারিকে ব্যাখ্যা দিতে হবে!

অফসাইড, ফাউল কিংবা পেনাল্টিসহ নানা সিদ্ধান্ত নিয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) দ্বারস্থ হতে হয় ম্যাচ অফিসিয়ালদের। তারা যে সিদ্ধান্ত জানান, তা কখনও কখনও স্টেডিয়ামে আসা ও টেলিভিশনের সামনে থাকা দর্শকের বোধগম্য হয় না। এবার তাদের কাছে ব্যাখ্যা দেবেন রেফারিরা, এটি পরীক্ষামূলকভাবে ১২ মাসের জন্য চালু হবে মরক্কোয় হতে যাওয়া ফিফা ক্লাব বিশ্বকাপ থেকে। বুধবার ফুটবলের আইনপ্রণেতা সংস্থা এটি জানিয়েছে।

রাগবির মতো সাময়িকভাবে কনকুশান সাবস্টিটিউটস পরীক্ষামূলকভাবে চালুর দাবি উঠলেও তাতে সম্মতি জানায়নি ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। ইংলিশ প্রিমিয়ার লিগ, ফ্রান্সের লিগ ওয়ান ও যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে এই পরীক্ষা চালুর দাবি তুলেছিল খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো।

২০১৮ বিশ্বকাপ থেকে ভিএআর প্রযুক্তি প্রয়োগ করতে বড়সড় বিনিয়োগ করেছিল ফিফা, কিন্তু বিতর্ক থেকে গেছে। কাতারে গত বছরের বিশ্বকাপে স্পেনের বিপক্ষে জাপানের জয় বড় ধরনের বিতর্ক তোলে, প্রাথমিকভাবে বল ‘আউট অব প্লে’তে থাকলেও লম্বা সময় আলোচনার পর সিদ্ধান্ত জাপানের পক্ষে ছিল।

ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) প্রধান নির্বাহী মার্ক বুলিংহ্যাম সাংবাদিকদের জানান, রেফারি ও ভিএআর অফিসিয়ালদের কথোপকথন গোপনই থাকবে। তবে রেফারিরা ফল ব্যাখ্যা করতে মাইক্রোফোন ব্যবহার করবেন।

এই বছরের নারী বিশ্বকাপেও এই পরীক্ষা হতে পারে।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়