ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

১০১টি ভুল ধারণা (পর্ব-১)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ৩ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০১টি ভুল ধারণা (পর্ব-১)

মনিরুল হক ফিরোজ : অনেক প্রচলিত ধারণাকে আমরা অনেকেই সঠিক বলে ভেবে থাকি এবং অন্যের সঙ্গে তা শেয়ার করি।

 

কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তি ও বিজ্ঞান অনেক উন্নত। তাই এই সময়ে ভুল ধারণা নিয়ে থাকাটা অনেক সময় বিব্রতকর হতে পারে।

 

খাবার, প্রাণী, পৃথিবী, স্বাস্থ্যসহ নানা বিষয়ে প্রচলিত অনেক ধারণাকে, বিজ্ঞানীরা ভুল প্রমাণ করেছেন। তাই এখন সময় আকর্ষণীয় সব ভুল ধারণা থেকে বেরিয়ে আসার।

 

প্রচলিত ১০১টি ভুল ধারণা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবপোর্টাল বিজনেস ইনসাইডার। বিজ্ঞানীদের মতে, এসব ধারণা বৈজ্ঞানিকভাবে সঠিক নয়।

 

রাইজিংবিডির পাঠকদের জন্য প্রথম পর্বে ১০টি ভুল ধারণা প্রকাশ করা হলো।

 

ধারণা-১ : খুব কাছ থেকে টিভি দেখা চোখের জন্য খারাপ

 

 

খুব কাছ থেকে টিভি দেখলে তা চোখের ক্লান্তি থেকে মাথাব্যাথার উদ্রেগ ঘটায়- এই বিষয়টি পুরোনো আমলের টেলিভিশনের জন্য প্রযোজ্য, যেগুলো কিছু রশ্মি নির্গত করত। কিন্তু আধুনিক টেলিভিশনের ক্ষেত্রে এই ধারণা প্রযোজ্য নয়।

 

ধারণা-২ : চীনের প্রাচীর মানুষের তৈরি একমাত্র কাঠামো, যেটি মহাকাশ থেকে দেখা যায়

 

 

দ্য গ্রেট ওয়াল অব চায়না বা চীনের আশ্চর্য প্রাচীর আসলে মানুষের তৈরি একমাত্র কাঠামো নয়, যেটি মহাকাশ থেকে দেখা যায়। কেননা বিষয়টি নির্ভর করে মহাকাশের কোন জায়গা থেকে পৃথিবীকে দেখা হচ্ছে তার ওপর। ২৫০ মাইল উচ্চতর অংশ থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে চীনের প্রাচীরের পাশাপাশি মানুষের তৈরি পৃথিবীর আরো অনেক কাঠামো দেখা যায়। আবার চাঁদ থেকে কিন্তু পৃথিবীতে অবস্থিত কোনো কাঠামোই দেখা যায় না, শুধু পৃথিবীর শহরের আলো খুবই অস্পষ্টভাবে দেখা যায়।

 

ধারণা-৩ : মেঝেতে পড়া খাবার ৫ সেকেন্ডের মধ্যে তুলে খাওয়া যায়

 

 

খাবার খাওয়ার সময় তা মেঝেতে পড়ে গেলে, সেটা আবার তুলে খাওয়াটা মোটেই ভালো নয়। কিন্তু অনেকেরই ধারণা যে, ৫ সেকেন্ডের মধ্যে তা তুলে ফেললে, সেটি খাওয়া যাবে। অথচ এই ৫ সেকেন্ডের নীতিটি আসলে বাস্তবসম্মত নয়। কেননা ব্যাকটেরিয়া মিলিসেকেন্ডর মধ্যে খাদ্য দূষিত করতে পারে। ব্যাকটেরিয়া সংক্রান্ত একটি পরিক্ষায় দেখা গেছে যে, শুষ্ক খাবারের চেয়ে ভেজা খাবারে বেশি ব্যাকটেরিয়া প্রবেশ করে এবং এর জন্য ‘নির্দিষ্ট সময়’ পর্যন্ত-এর কোনো ঘটনা নেই। মেঝেতে পড়া খাবারের নিরাপদের বিষয়টি নির্ভর করে, মেঝেটি কতটা পরিস্কার তার ওপর। আর বেশিরভাগ মেঝেই কিন্তু খুব বেশি পরিস্কার থাকে না।

 

ধারণা-৪ : কুকুর এবং বিড়াল বর্ণান্ধ

 

 

অনেকেরই ধারণা কুকুর এবং বিড়াল বর্ণান্ধ, অর্থাৎ কোনো রঙ দেখতে পায় না। কিন্তু আমাদের এই ধারণাটির চেয়ে ভালো রঙ দেখতে পায় কুকুর এবং বিড়াল। এমনকি এদের চোখের আলো-সেন্সিং কোষ মানুষের মতোই, তাই তারা অল্প আলোতেও দেখতে পায়। কুকুর এবং বিড়াল নিয়ে বর্ণান্ধের এই ভুল ধারণাটি সম্ভবত তৈরি হয়েছে, যেহেতু রঙ দেখতে পারায় মানুষের তুলনায় প্রত্যেক প্রাণীর ভিন্নতা রয়েছে, সেটা ভেবে। বিড়ালের ক্ষেত্রে যেখানে রক্তবর্ণ চোখ নীল এর অনুরূপ দেখায়, সেখানে লাল এবং গোলাপী সম্ভবত বেশি সবুজ প্রদর্শন করে। তুলনামূলকভাবে কুকুরের কম কোণ রয়েছে। বিজ্ঞানীদের অনুমান কুকুরের চোখের রঙ সেন্সিং দৃষ্টি মানুষের তুলনায় ৭ ভাগের ১ ভাগ।

 

ধারণা-৫ : হীরা তৈরি হয় কয়লা হতে

 

 

অনেকেরই ধারণা যে, কয়লা থেকেই হীরার সৃষ্টি হয়। ভূপৃষ্ঠের নিচে প্রচন্ড চাপ আর তাপের কারণে কয়লা এক সময় পরিণত হয় হীরাতে। কিন্তু বেশির ভাগ হীরা কিন্তু কয়লা থেকে সৃষ্টি নয়। বরঞ্চ হীরা সৃষ্টি হয় ভূপৃষ্ঠের ৯০ মাইল নিচে থাকা কার্বনের তাপ ও চাপ থেকে। অন্যদিকে কয়লা ভূপৃষ্ঠের মাত্র ২ মাইল নিচে পাওয়া যায়।

 

ধারণা-৬ : গোল্ডফিশ স্মৃতি মনে রাখতে পারে না, সেকেন্ডর মধ্যে ভুলে যায়

 

 

অনেকের ধারণা গোল্ডফিশের স্মৃতিশক্তি অত্যাধিক কম। কোনো বিষয় মনে রাখতে পারে মাত্র ৩ সেকেন্ড। কিন্তু গোল্ডফিশ আসলে এই ধারণা চেয়ে অনেক বেশি স্মৃতিশক্তি সম্পন্ন। গোল্ডফিশ প্রায় মাসখানেক মনে রাখতে পারে।

 

ধারণা-৭ : প্রতিদিন একটি আপেল ডাক্তার থেকে দূরে রাখবে

 

 

আপেলে রয়েছে মিনারেল, আয়রন এবং প্রচুর ভিটামিন যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। কিন্তু শারীরিক সমস্যা মোকাবেলায় শুধু আপেল কিন্তু যথেষ্ট নয়। দুর্ভাগ্যক্রমে যদি আপনার শরীরের কোনো ব্যাকটেরিয়া কিংবা ভাইরাস থেকে থাকে, তাহলে আপেল আপনার জন্য কিছুই করতে পারবে না।

 

ধারণা-৮ : মৃত্যুর পরেও চুল এবং নখ বাড়ে

 

 

কেউ মারা যাওয়ার পর পরবর্তী সময়ে তার চুল এবং নখের আর বৃদ্ধি হয় না। এছাড়া মৃত্যুর পর ত্বক শুষ্ক, সংকুচিত হয়ে যায়। তাই চুল ও নখ বড় দেখায়।

 

ধারণা-৯ : সূর্য হলুদ

 

 

সূর্যের দিকে সরাসরি তাকানো ঠিক নয়। আপনি যদি পড়ন্ত বিকালে সূর্যের দিকে তাকান, তাহলে সূর্যকে আপনার হলুদ রঙের মনে হবে। কিন্তু সূর্য আসলে সাদা রঙের। আপনার এবং সূর্যের মধ্যে পৃথিবীর বায়ুমন্ডল সূর্যকে সাধারণত হলুদ দেখায়। মূলত স্কাটারিং নামক গ্যাস পৃথিবীর বায়ুমন্ডলে এই রকমফের দেখায় এবং এর কারণেই আকাশকে নীল দেখায় এবং সূর্যাস্তের সময় কমলা ও লাল দেখায়। জ্যোতির্বিজ্ঞানীরা সূর্যকে জিটুভি শ্রেণীর মধ্যে রেখেছে এবং সূর্যকে অস্বার্থক ‘হলুদ বামন’ ডাকা হয়।

 

ধারণা-১০ : হাঙর ক্যান্সার থেকে মুক্ত

 

 

অনেকের ধারণা নিয়মিত হাঙর খেলে কখনো ক্যান্সার হয় না। কারণ হাঙর ক্যন্সার থেকে মুক্ত। কিন্তু ২০১৩ সালে বিজ্ঞানীরা একটি বড় হাঙরের মুখে এবং আরেকটি হাঙরের মাথায় বড় ধরনের টিউমারের দেখা পেয়েছেন। এবং হাঙরের ক্যান্সার হওয়ার লক্ষণ কেবলমাত্র এই দুইটি নয়, অন্যান্য আরো অনেক বিজ্ঞানীরাও বিভিন্ন প্রজাতির হাঙরের মধ্যে টিউমারের দেখা পেয়েছেন। হাঙর ক্যান্সার থেকে মুক্ত এই ভুল ধারণাটি অনেকের মধ্যে জন্ম নিয়েছিল, ‘শার্ক ডোন্ট গেট ক্যান্সার’ নামের একটি বই থেকে। বইটি মূলত হাঙরের তরুণাস্থি থেকে তৈরি তেলের ওষুধ বিক্রির কৌশলগত একটা প্রচারণা ছিল।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়

নির্বাহী সম্পাদক: তাপস রায়

প্রকাশক: এস এম জাহিদ হাসান

ঠিকানা: ১৯৮-১৯৯, মাজার রোড,
মিরপুর-১, ঢাকা ১২১৬

একটি স্কাইরুট মিডিয়া লিমিটেডের প্রতিষ্ঠান

টেলিফোন: +৮৮-০১৬৭৮০২৮১৩৬

মার্কেটিং : +৮৮-০১৬৮৬৬৯৩৫৪৯
+৮৮-০১৬৮৬৬৯০২৬৬

ইমেল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.risingbd.com কর্তৃক সংরক্ষিত