ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

গাজায় ত্রাণবাহী ট্রাকে ভাঙচুর চালাতে তথ্য দিচ্ছে ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১২, ২১ মে ২০২৪  
গাজায় ত্রাণবাহী ট্রাকে ভাঙচুর চালাতে তথ্য দিচ্ছে ইসরায়েলি সেনারা

গাজায় অত্যাবশ্যকীয় সরবরাহ সরবরাহকারী ত্রাণবাহী ট্রাকগুলোর ওপর হামলা ও ভাঙচুর চালাতে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ডানপন্থি কর্মী এবং ইহুদি বসতি স্থাপনকারীদের তথ্য দিচ্ছে। একাধিক সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। 

হামলাকারীদের পিছনে থাকা প্রধান ইসরায়েলি ডানপন্থি গ্রুপের একজন মুখপাত্র গার্ডিয়ানকে বলেছেন, গাজায় অত্যাবশ্যক মানবিক সরবরাহে বাধাদানকারী বসতি স্থাপনকারীরা ইসরায়েলি পুলিশ এবং সামরিক বাহিনীর সদস্যদের কাছ থেকে সাহায্য ট্রাকের অবস্থান সম্পর্কে তথ্য পাচ্ছে।

নিরাপত্তা বাহিনীর সদস্যদের যোগসাজশের দাবি অভ্যন্তরীণ ইন্টারনেট চ্যাট গোষ্ঠির বার্তাগুলোর পাশাপাশি বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী এবং মানবাধিকার কর্মীদের বিবরণের মাধ্যমে নিশ্চিত হয়েছে গার্ডিয়ান। 

গত সপ্তাহে কয়েকটি ভিডিওতে দেখা গেছে, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের হেবরনের পশ্চিমে তারকুমিয়া চেকপয়েন্টে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা ত্রাণবাহী গাড়িগুলো অবরুদ্ধ ও ভাঙচুর করছে। তারা ত্রাণ বোঝাই বাক্সগুলো মাটিতে ছুড়ে ফেলছে।

ঘটনাস্থল থেকে প্রাপ্ত ছবিগুলোতে রাস্তারজুড়ে ক্ষতিগ্রস্থ ত্রাণ প্যাকেজ এবং চাল ও আটার স্তূপ পড়ে থাকতে দেখা গেছে। কয়েকটি ট্রাকে আগুন দিতেও দেখা গেছে।

ইসরায়েলি গ্রুপ তিজাভ নাইনের মুখপাত্র রাচেল তুইতু জানিয়েছেন, এই ত্রাণগুলো শেষ পর্যন্ত তাদের শত্রু হামাসের হাতে পৌঁছাবে। এ জন্য কর্মীরা বাঁধা দিয়েছে।

তিনি বলেন, ‘যখন একজন পুলিশ বা সেনার মিশন ইসরায়েলিদের রক্ষা করা কিন্তু এর পরিবর্তে তাকে মানবিক সহায়তার কনভয়গুলোকে রক্ষা করার জন্য পাঠানো হয় – এটা জেনেও যে এগুলো হামাসের হাতে যাবে- তখন আমরা তাদের বা বেসামরিক লোকদের দোষ দিতে পারি না যারা শহরের পাশ দিয়ে ট্রাক চলাচল করতে দেখেন। সেই ত্রাণবাহী গাড়ির গোপন তথ্য তারাই দেন। হ্যাঁ, আমাদের কিছু গোপন তথ্য আসে ইসরায়েলি বাহিনীর সদস্যদের কাছ থেকে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়