ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিট জিরো অঙ্গীকারনামায় স্বাক্ষর লাফার্জহোলসিমের

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৪, ২২ সেপ্টেম্বর ২০২০  
নিট জিরো অঙ্গীকারনামায় স্বাক্ষর লাফার্জহোলসিমের

সায়েন্স বেজড টার্গেটস ইনিশিয়েটিভের (এসবিটিআই) অঙ্গীকারনামায় সই করেছে নির্মাণ খাতের কোম্পানি লাফার্জহোলসিম। ফলে এসবিটিআইয়ের ‘বিজনেস অ্যাম্বিশন ফর ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং এর মধ্যমেয়াদি অন্য লক্ষ্যগুলো পূরণ করতে কাজ করবে কোম্পানিটি।

সোমবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানিয়েছে লাফার্জহোলসিম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০৩০ সালের মধ্যে প্রতি টন সিমেন্ট উৎপাদনে কার্বন নিঃসরণের পরিমাণ কমিয়ে ৪৭৫ কেজিতে আনতে লক্ষ্য নির্ধারণ করেছে কোম্পানিটি। প্রথম অঞ্চল হিসেবে ইউরোপে এ লক্ষ্য বাস্তবায়ন করা হবে এবং এ লক্ষ্যে কোম্পানিটি ইতিমধ্যে ১৬০ মিলিয়ন সিএইচএফ বিনিয়োগের রোডম্যাপ প্রকাশ করেছে। 

লাফার্জহোলসিম গ্রুপের চিফ সাসটেইনেবিলিটি অফিসার মাগালি অ্যান্ডারসন বলেন, বিশ্বের সবচেয়ে বৃহৎ সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আজকের জলবায়ু সমস্যার সমাধানে আমাদের গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে। নেট জিরোর যে লক্ষ্য পূরণে আমরা কাজ করছি, এর আওতায় আমাদের গ্রাহকদেরও একই লক্ষ্য পূরণে সহায়তা করতে চাই। জলবায়ু পরিবর্তনে এই ধারা মোকাবিলায় কোনো কোম্পানিই একা সফল হতে পারবে না তাই আমরা অংশীদারিত্বের মাধ্যমে কাজ করছি।

এসবিটিআই এর পরিচালক আলবার্টো কারলিও বলেন, লাফার্জহোলসিমের সারা বিশ্বের ২৯০ টি প্ল্যান্ট রয়েছে। এরকম বৃহৎ একটি প্রতিষ্ঠান এসবিটিআই অঙ্গীকারনামায় সই করেছে, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। সবচেয়ে বেশি কার্বণ নিঃসরণকারী শিল্পের সবচেয়ে বড় কোম্পানি যখন এই ধরনের অঙ্গীকারনামায় সই করে তখন আমরা আশা করছি নেট জিরো লক্ষ্যপূরণ অসম্ভব নয়। লাফার্জহোলসিমের এই পদক্ষেপ একটি ঐতিহাসিক মাইলফলক।-বিজ্ঞপ্তি

সুমন/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়