ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফুসফুসের ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি অর্ধেকে কমানোর ওষুধ আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ৪ জুন ২০২৩  
ফুসফুসের ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি অর্ধেকে কমানোর ওষুধ আবিষ্কার

দিনে একবার নেওয়া একটি বড়ি ফুসফুসের ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি অর্ধেকে কমিয়ে দেয়। এক দশক ধরে বিশ্বব্যাপী পরিচালিত গবেষণায় ‘রোমাঞ্চকর’ ও  ‘অভূতপূর্ব’ এই  ফলাফল পাওয়া গেছে। রোববার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

শিকাগোতে আমেরিকান সোসাইটি অফ ক্লিনিক্যাল অনকোলজির (আসকো) বার্ষিক সভায় ইয়েল ইউনিভার্সিটির নেতৃত্বে এ গবেষণা ফলাফল উপস্থাপন করা হয়েছে।

বিশ্বের বৃহত্তম ক্যান্সার সম্মেলনে উপস্থাপিত প্রতিবেদনে বলা হয়েছে, ফুসফুসের ক্যান্সারে বিশ্বে বছরে প্রায় ১৮ লাখ মানুষ মারা যায়। অস্ত্রোপচারের পরে ওসিমেরটিনিব নামের ওষুধটি গ্রহণের ফলে রোগীদের মৃত্যুর ঝুঁকি ৫১ শতাংশ কমে যায়।

ইয়েল ক্যান্সার সেন্টারের উপ-পরিচালক এবং গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক ডা. রয় হার্বস্ট বলেন, ‘ত্রিশ বছর আগে এই রোগীদের জন্য আমরা কিছুই করতে পারতাম না। এখন আমাদের কাছে এই শক্তিশালী ওষুধ রয়েছে। যেকোনো রোগের ক্ষেত্রে ৫০ শতাংশ একটি বড় ব্যাপার, তবে অবশ্যই সেটা ফুসফুসের ক্যান্সারের মতো একটি রোগের বেলায়, যা সাধারণত থেরাপির থেরাপি প্রতিরোধক।’

আদাউরা ট্রায়ালে ২৬টি দেশের ৩০ থেকে ৮৬ বছর বয়সী রোগীদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই বড়িটি ফুসফুসের কোষের ক্যান্সারের রোগীদের সাহায্য করতে পারে কিনা তা দেখা হয়েছিল ট্রায়ালে।

ট্রায়ালে অংশ নেওয়া প্রত্যেকেরেই ইজিএফআর জিনের একটি মিউটেশন ছিল। বিশ্বব্যাপী ফুসফুসের ক্যান্সারের প্রায় এক চতুর্থাংশ ক্ষেত্রে এই মিউটেশন পাওয়া যায় এবং এশিয়ার প্রায় ৪০ শতাংশ ফুসফুসে ক্যান্সারের জন্য এটি দায়ী। 

শিকাগোতে বক্তৃতাকালে ডা. রয় হার্বস্ট বলেছেন, ‘রোমাঞ্চকর’ ফলাফলগুলি একই ট্রায়ালের আগের ফলাফলগুলিকে সমৃদ্ধ করেছে। তাতে দেখা গেছে বড়িটি রোগের পুনরাবৃত্তির ঝুঁকিকেও অর্ধেক করে দেয়।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়