ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে ট্রাম্পকে বাইডেনের আমন্ত্রণ

ছাবেদ সাথী, নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ৬ ডিসেম্বর ২০২০  
প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে ট্রাম্পকে বাইডেনের আমন্ত্রণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে নিজের জয় নিশ্চিত করে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন তার অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

নব-নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমি আশা করছি ট্রাম্প অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তবে এতে ট্রাম্প উপস্থিত না হলে তার স্বৈরতান্ত্রিক মনোভাবের পরিচয় বেরিয়ে আসবে বলে তিনি মন্তব্য করেন। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল ভোট সরকারিভাবে পাওয়ার মাধ্যমে তার জয় নিশ্চিত হয়। এর ফলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জয়ের পথও পুরোপুরি বন্ধ হয়ে গেছে। নিজের অভিষেক অনুষ্ঠানে বাইডেন প্রেসিডেন্ট ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে আগেও ক্ষমতা হস্তান্তর বা প্রেসিডেন্টের অভিষেকের অনুষ্ঠান প্রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্টরা। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন অ্যাডামস, জন কুইন্সি অ্যাডামস এবং অ্যান্ড্রু জনসন উত্তরসূরির অভিষেক অনুষ্ঠানে অংশ নেননি।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেটস অ্যালেক্স প্যাডিলা শুক্রবার বাইডেনকে অঙ্গরাজ্যের ৫৫টি ইলেকটোরাল কলেজ ভোটের আনুষ্ঠানিক অনুমোদন দেন। এর ফলে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৯টিতে। যা প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয়সংখ্যক ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোটের চেয়ে বেশি। অন্য কয়েকটি অঙ্গরাজ্যের সরকারি ফল ঘোষণা বাকি থাকতেই বাইডেনের হোয়াইট হাউসে যাওয়া নিশ্চিত হয়েছে। আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট পদে অভিষেক হবে বাইডেনের।

এদিকে বাইডেনের জয় ঠেকাতে ট্রাম্পের প্রচারণা শিবিরের করা ৩০টি মামলা আদালতে খারিজ হয়ে গেছে। বাকিগুলোও একই পরিণতির দিকে যাচ্ছে। তবে ক্ষুব্ধ ট্রাম্প একের পর এক ফেসবুক ও টুইটারে নির্বাচনে কারচুপি ও জালিয়াতির কথা অব্যাহত রেখেছেন। এছাড়া চলতি সপ্তাহে বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ), ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সিসহ (ডিএসএ) একাধিক গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের অনুরোধও নাকচ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

ছাবেদ সাথী/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়