ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হারিরি-ম্যাক্রোঁ বৈঠক

জসিম উদ্দীন সরকার, লেবানন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১১ ফেব্রুয়ারি ২০২১  
হারিরি-ম্যাক্রোঁ বৈঠক

প্যারিসে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে লেবাননের প্রধানমন্ত্রী মোনোনীত সাদ হারিরির বৈঠক হয়েছে বুধবার (১০ ফেব্রুয়ারি) রাতে। সাদ হারিরি দল ফিউচার মুভমেন্টের বৈরুত কেন্দ্রীয় কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এক বিবৃতিতে দলটি জানায়, বুধবার দুবাই হতে হারিরি প্যারিস পৌঁছান, আর রাতে প্যারিসের প্রেসিডেন্টাল হাউজ ইলিসিয়ামে দুই নেতার বৈঠক সম্পন্ন হয়।

বিবৃতিতে বলা হয়, লেবাননকে পুনর্গঠনে সাদ হারিরি তার যথা সাধ্য চেস্টা চালিয়ে যাচ্ছেন। তিনি মিত্র দেশগুলোর সমর্থন আদায়ের চেষ্টা কছেন। যদিও ফ্রান্স আগে থেকেই লেবাননকে সহযোগীতার ঘোষণা দিয়েছে।  ইতিমধে তিনি তুরস্ক, মিশর ও দুবাই সফর করেছেন এবং দুবাই থেকে তিনি ফ্রান্স সফর করেন।

বিবৃতিতে বলা হয়, লেবানন পুনর্গঠনে আরব দেশগুলো লেবাননের সংকট সমাধানের ইতিবাচক সাড়া দিয়েছেন বলে জানান হারিরি।  এবং কিভাবে আন্তর্জাতিক প্রচেষ্টা সফল করা যায়, সে বিষয়ে ম্যাক্রোঁর সঙ্গে হারিরির আলোচনা হয়। চলতি সপ্তাহে হারিরির লেবাননে ফেরার কথা রয়েছে।

ফ্রান্স সফরের আগেই হারিরির করা ১৮ সদস্যের নিরপেক্ষ মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়ার কথা ফ্রান্সকে জাননো হয়েছে বলে দলীয় একটি সূত্রে জানা যায়। 

এদিকে, ইমানুয়েল ম্যাক্রো গত মাসে ঘোষণা দিয়েছে যে, তিনি তৃতীয় বারের মতো লেবাননে আসবেন।  লেবাননের জন্য তার করা রোডম্যাপ এখনো তার টেবিলে রয়েছে।  সরকার গঠন প্রসঙ্গে তিনি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে ফোনে কথাও বলেছেন। 

জানা যায়, ফরাসি প্রেসিডেন্টে একটি প্রতিনিধিদল অচিরেই লেবানন পর্যাবেক্ষণে আসবেন। তাদের রিপোর্ট হাতে পেলেই ম্যাক্রোঁর লেবানন সফরের বিষয়ে চূড়ান্ত হবে।

তবে মিডিয়া রিপোর্ট বলছে যে, ম্যাক্রোঁ লেবানন সফরের আগে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরের পরিকল্পনা করছেন।

উল্লেখ্য, সাদ হারিরির করা ১৮ সদস্যের মন্ত্রিসভার খসড়ায় গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় থেকে খ্রিষ্টান নেতাদের নাম বাদ যাওয়ায় প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে সাদ হারিরির বিরোধ হয়।  গত ৯ ডিসেম্বর সাদ হারিরি খসড়াটি প্রেসিডেন্টের কাছে উপস্থাপন করেন। কিন্তু দুজনের মতপার্থক্য থাকায় গত একমাসের বেশি সময় মিশেল আউন ও হারিরি দেখা করেননি।

জসিম/সাইফ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়