ঢাকা     বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৩ ১৪২৮ ||  ২৩ জমাদিউস সানি ১৪৪৩

UNIDO-কে উদ্ভাবনী প্রযুক্তি সরবরাহের আহ্বান

ভিয়েনা থেকে রাকিব হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ৩০ নভেম্বর ২০২১  
UNIDO-কে উদ্ভাবনী প্রযুক্তি সরবরাহের আহ্বান

বাংলাদেশের শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (UNIDO)-কে উন্নয়নশীল দেশগুলোর জন্য পরিবেশ-বান্ধব এবং উদ্ভাবনী প্রযুক্তি সরবরাহ করার আহ্বান জানিয়েছেন। 

মঙ্গলবার (৩০ নভেম্বর) UNIDO-এর ১৯-তম সাধারণ সম্মেলনের উচ্চ পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এ আহ্বান জানান তিনি। 

অন্যান্যদের মধ্যে মাদাগাস্কার, রুয়ান্ডা, কেনিয়ার রাষ্ট্রপতিগণ, তিউনিসিয়ার প্রধানমন্ত্রী ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস UNIDO-এর ১৯তম সাধারণ সম্মেলনের উচ্চ-পর্যায়ের উদ্বোধনী বিভাগে অংশ নেন এবং বক্তৃতা প্রদান করেন। 

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অভূতপূর্ব শিল্প উন্নয়নের কথা তুলে ধরে শিল্পমন্ত্রী বলেন, ‘অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন, টেকসই শিল্প ও হাই-টেক আইটি পার্ক স্থাপন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন এবং রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনয়ন ইত্যাদির মাধ্যমে বাংলাদেশ সরকার অর্থনীতির কাঠামোগত পরিবর্তন ঘটাচ্ছে।’ 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি জ্ঞানভিত্তিক উন্নত দেশ হওয়ার লক্ষ্যে সঠিক পথে এগিয়ে চলেছে বলে মন্তব‌্য করেন তিনি।

সদস্য রাষ্ট্রগুলোতে অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই শিল্প উন্নয়ন (ISID) বিকাশে অবদানের জন্য UNIDO-কে ধন্যবাদ জানান মন্ত্রী। 

তিনি স্বল্পোন্নত এবং উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে সহযোগিতা আরও জোরদার করার জন্য এবং প্রযুক্তিগত সহযোগিতা, প্রযুক্তি ও জ্ঞানের হস্তান্তরের মাধ্যমে মানবিক দক্ষতা, সক্ষমতা এবং উদ্ভাবনী ক্ষমতাকে শক্তিশালী করার মাধ্যমেএবং চতুর্থ শিল্প বিপ্লব (4IR)-এর সুবিধাদি গ্রহণ করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জন করার জন্য UNIDO-কে এর প্রচেষ্টা বাড়ানোর আহ্বান জানান। 

জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ এর কারণে সৃষ্ট চ্যালেঞ্জসমূহের প্রেক্ষাপটে UNIDO-এর ভূমিকা আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে তিনি মত প্রকাশ করেন। 
 
এ বছর UNIDO-এর ১৯-তম সাধারণ সম্মেলন ২৯ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হাইব্রিড ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে।

অস্ট্রিয়া/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়