ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

কোরিয়ার সিওল মেট্রোতে যেতে হবে দাঁড়িয়ে, থাকবে না সিট

রাশিদুল ইসলাম জুয়েল, দক্ষিণ কোরিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:১৫, ২ নভেম্বর ২০২৩
কোরিয়ার সিওল মেট্রোতে যেতে হবে দাঁড়িয়ে, থাকবে না সিট

সিওল মেট্রো বিশ্বের অন্যতম জনাকীর্ণ পরিবহন। সকাল ও সন্ধ্যায় ব্যস্ত সময়ে যাত্রী বেশি থাকে। আর এতে জনাকীর্ণ মেট্রোরেলে যাত্রী পরিবহন বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। তাই ব্যস্ত এই সময়ে বেশি যাত্রী পরিবহনে অভিনব এক উদ্যোগ দিয়েছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের মেট্রোরেল কর্তৃপক্ষ।

দেশটির কর্মকর্তারা বুধবার (১ নভেম্বর) জানিয়েছেন, বেশি যাত্রী পরিবহনে আগামী বছর থেকে ১-৮ নম্বর সাবওয়ে লাইনে পাইলট প্রজেক্টের অংশ হিসেবে সাবওয়ে গাড়িতে সিট থাকবে না। এই পাইলট প্রজেক্ট ২০২৪ সালের জানুয়ারি থেকে শুরু হবে। এই প্রকল্পের আওতায় লাইন ৪ ‍ও ৭ এ সকাল ও সন্ধ্যায় চলাচলকারী সাবওয়ে ট্রেনের দুটি করে গাড়ির ভেতর সিট খুলে ফেলা হবে। যাতে এ সময় চলাচলকারী সাধারণ মানুষ বেশি জায়গা পান।

সাবওয়ে পরিচালনাকারী সংস্থার মতে, সাবওয়ে গাড়ি থেকে সিট সরিয়ে ফেললে সাবওয়ে লাইন ৪ ও ৭ এ গাদাগাদির পরিমাণ যথাক্রমে ১৫৩.৪ ও ১৩০.১ শতাংশে নেমে আসবে। কর্তৃপক্ষ বলছে, চলতি বছরের তৃতীয় বার্ষিকে সাবওয়ে লাইন ৪ ও ৭ এ ব্যস্ততম সময়ে গাদাগাদির পরিমাণ যথাক্রমে ১৯৩.৪ ও ১৬২.২ শতাংশ।

সিওল মেট্রোর সিইও বায়েক হো বলেন, এই পাইলট প্রজেক্ট কার্যকর প্রমাণ হলে সিওল মেট্রো প্রকল্পের পরিধি আরও প্রসারিত করার পরিকল্পনা করবে, যাতে নাগরিকরা আরও আরামদায়ক এবং নিরাপদে সাবওয়ে পরিষেবা পেতে পারেন।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়