ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

হবিগঞ্জে কর্মরত হাজারো চীনা নাগরিকের তালিকা নেই

হবিগঞ্জ প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৯ ১২:২৪:৪৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৯ ১২:২৪:৪৪ পিএম

হবিগঞ্জের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মরত হাজারো চীনা নাগরিকের তালিকা এখন পর্যন্ত তৈরি হয়নি। এমনকি এসব চীনা নাগরিকসহ চীন থেকে আগত এদেশের নাগরিকদেরও কোনো তথ‌্য নেই হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিসে।

জানা যায়, চীনে উৎপত্তি হওয়া করোনাভাইরাস বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বাংলাদেশে বেড়েছে আতঙ্ক।

একইভাবে সারাদেশের ন্যায় হবিগঞ্জেও আতঙ্ক বেড়ে গেছে। এরমধ্যে বিভিন্ন সময় চীন থেকে বাড়ি ফিরেছেন হবিগঞ্জের কমপক্ষে ১০ থেকে ১৫ শিক্ষার্থী ও ব্যবসায়ী।

এছাড়া, জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে হাজারের অধিক চীনা নাগরিক কর্মরত আছেন।

এমনকি জেলার মাধবপুরে অবস্থিত সম্পূর্ণ চীনা মালিকানার এক সিরামিক্স কোম্পানিও রয়েছে। ‘বিএইচএল সিরামিক্স লি.’ নামের ওই কোম্পানিতে কর্মরত সবাই চীনা নাগরিক।

নবীগঞ্জের এশিয়া মহাদেশের বৃহত্তম বিবিয়ানা গ্যাস ফিল্ড, বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, বাহুবলের রশিদপুর গ্যাসক্ষেত্র, মাধবপুরের শাহজীবাজার বিদ্যুৎ পাওয়ার প্লান্ট, স্টার সিরামিক্সসহ বিভিন্ন কোম্পানিতে চীনা নাগরিক কর্মরত। যারা বিভিন্ন সময় চীন ও বাংলাদেশে আসা যাওয়া করেন।

করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এসব চীনা নাগরিক ও চীন ফেরত বাঙালিদের তালিকা তৈরি করে তাদের নজরধারীতে রাখার নির্দেশ দেয়া হয় জেলা সিভিল সার্জন অফিসকে।

কিন্তু এখন পর্যন্ত হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস সেই তালিকা তৈরি করতে পারেনি। তালিকা জমা দেয়ার জন্য বিভিন্ন কোম্পানি ও মাঠ পর্যয়ের স্বাস্থ্য কর্মীদের নির্দেশনা দিয়েই দায় সেরে নিয়েছে হবিগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস। বিষয়টি নিয়ে আতঙ্ক ও ক্ষোভ প্রকাশ করছেন জেলার সর্বস্তরের মানুষ।

জেলা শহরের বাসিন্দা নূরুল হক কবির বলেন, ‘চীনের করোনাভাইরাসে আতঙ্ক দেখা দিয়েছে। এ নিয়ে আমরা অনেক আতঙ্কে আছি।  সিভিল সার্জনের কর্মকর্তারা দায়সারা কাজ করছেন। তাদের আরো দায়িত্বশীল হতে হবে। মানুষের জীবন নিয়ে তারা হেলাফেরা করতে পারেন না।  অতি সত্বর চীনা নাগরিকদের তালিকাসহ তাদের অবস্থান প্রকাশ করা হোক।’

চুনারুঘাটের মোতাব্বির হোসেন কাজল ক্ষোভ প্রকাশ করে বলেন, এ ব্যাপারে কোন অবহেলা সহ‌্য করা যাবে না। এসময় তিনি হবিগঞ্জে বসবাসরত চীনা নাগরিকদের তালিকা দ্রুত করার দাবি জানান।

এ ব্যাপারে হবিগঞ্জের সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা বিভিন্ন কোম্পানিকে বলেছিলাম তাদের কোম্পানিতে কর্মরত চীনা নাগরিকদের তালিকা দেয়ার জন্য। পাশাপাশি মাঠপর্যায়ের স্বাস্থ্যকর্মীদের নিজ নিজ এলাকার চীন ফেরত বাংলাদেশিদের তালিকা সংগ্রহ করে জমা দিতে বলেছি। শিগগিরি তালিকা তৈরি হবে।’


মামুন/বুলাকী