ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জোয়ারের পানির মধ্যে বর-বধূর গায়ে হলুদ 

মো. ইমরান, কলাপাড়া (পটুয়াখালী)  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জোয়ারের পানির মধ্যে বর-বধূর গায়ে হলুদ 

চারিদিকে অথৈ পানি; বাড়ির উঠানে পানি, ঘরের ভেতরেও পানি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লালুয়া ইউয়িনের বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে রবানাবাদ নদীর জোয়ারের পানি প্রবেশ করে বসতবাড়ি, গ্রামীণ মেঠোপথ, কৃষি জমি তলিয়ে গেছে। এক কথায় পানিতে ভাসছে পুরো গ্রাম। 

তাই বলে কি বিয়ে হবে না, সেটা তো হতে পারে না। এই অবস্থার মধ্যে সম্পন্ন হলো কলাউপাড়া গ্রামের বিয়ের ‘গায়ে হলুদের’ অনুষ্ঠান। এই অনুষ্ঠানের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।     

গত ২৯ জুলাই পরিবারিক সিদ্ধান্তে লালুয়া ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিনের বিয়ে হয়। তিনি রাঙ্গাবালি উপজেলার গাববুনিয়া গ্রামের হান্নান সিকদারের মেয়ে তামান্না আক্তারকে বিয়ে করেন।

পটুয়াখালী অঞ্চলের রীতি অনুসারে বিয়ে আগে কনের বাড়িতে তাকে গায়ে হলুদ দেন তার আত্মীয়-স্বজনরা। আর বিয়ের পর নববধূ শ্বশুর বাড়িতে আসার পর বর-বধূকে গায়ে হলুদ দেন বরের আত্মীয়-স্বজনরা।   

গত বৃহস্পতিবার (২০ আগস্ট) নববধূকে বাড়িতে তুলে আনেন মহিউদ্দিনের পরিবার। বাড়ি আত্মীয়-স্বজনে ভর্তি ছিল। এরই মধ্যে বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে বাড়ি তলিয়ে যায়। শনিবার (২২ আগস্ট) দুপুরে জোয়ারের পানির মধ্যে বর-বধূর গায়ে হলুদের অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানের ছবি ও ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। 

ভিডিওতে দেখা যায়, চারদিকে পানির মধ্যে উঠানে চেয়ার পেতে বর-বধূকে বসিয়ে হলুদ মাখিয়ে দিচ্ছেন আত্মীয়-স্বজনরা। তখন গান বাজতে শোনা যায়। 

বরের বাবা আবদুল বারেক ফকির বলেন, বাড়িভর্তি আত্মীয়-স্বজন ছিল। বাইরে নেমে দেখেন পানিতে তলিয়ে গেছে। অন্য বাড়িতে নিয়ে গায়ে হলুদ দেওয়ার উপায় ছিল না। তাই বাধ্য হয়ে উঠানে পানির মধ্যে অনুষ্ঠান করতে হয়েছে।  

‘‘তবে মনে শান্তি পাইনি। জোয়ারের পানির কারণে গ্রামের মানুষকে দাওয়াত করতে পারি নাই।’’ 

লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন এটিকে ‘নজীরবিহীন বিয়ে’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ড ও পায়রা বন্দর কর্তৃপক্ষের রশি টানাটানিতে বেড়িবাঁধটি নির্মাণ হচ্ছে না। 

বেড়িবাঁধ নির্মাণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি। 

ঢাকা/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়