ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নরেন্দ্র মোদির সফর ঘিরে সাতক্ষীরায় নানা প্রস্তুতি

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ১২ মার্চ ২০২১   আপডেট: ২২:৫১, ১২ মার্চ ২০২১
নরেন্দ্র মোদির সফর ঘিরে সাতক্ষীরায় নানা প্রস্তুতি

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে ঘিরে সাতক্ষীরায় নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। 

আগামী শনিবার (২৭ মার্চ) সাতক্ষীরার শ্যামনগরে সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর গ্রামের যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন করবেন এবং পূজায় অংশগ্রহণ করবেন। এ উপলক্ষে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। 

এদিকে শুক্রবার (১২ মার্চ) দুপুরে ঈশ্বরীপুর গ্রামের যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন ও সেই উপলক্ষে করণীয় শীর্ষক ‘অগ্রগতি পর্যালোচনা সভা’ অনুষ্ঠিত হয়েছে যশোরেশ্বরী মন্দির প্রাঙ্গণে। 

সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি, খুলনা রেঞ্জের উপ-মহপুলিশ পরিদর্শক (ডিআইজি) ড. খ. মহিদ উদ্দিন (বিপিএম-বার), সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নিয়ে বিভাগীয় কমিশনার মন্দির প্রাঙ্গণ, নির্মাণাধীন হেলিপ্যাড ও পার্শ্ববর্তী এলাকা পরিদর্শন করে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

এর আগে ডিজিএফআই, এনএসআই, রাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান, সাতক্ষীরার গোয়েন্দা পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা ওই এলাকা পরিদর্শন করেন। 

শুক্রবার (১২ মার্চ) রাতে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল এসব তথ‌্য নিশ্চিত করেন। 

তিনি জানান, চলছে মন্দির সংলগ্ন এলাকায় নুতন রাস্তা নির্মাণ, তিনটি হেলিপ্যাড তৈরি, মন্দির এলাকার আশেপাশে সৌন্দর্য বর্ধনের কাজ, আলোক সজ্জাসহ চলছে নানান কাজ। এলজিইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রতিনিয়ত ঘটনাস্থলে যাচ্ছেন এবং তদারকি করছেন। 

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের খবরে সাতক্ষীরার শ্যামনগরে হিন্দু সম্প্রদায়ের মাঝে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

সাতক্ষীরা জেলা মতুয়া সম্প্রদায়ের সভাপতি নকিপুর মডেল বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখার্জী বলেন, ‘নরেন্দ্র মোদির আগমন উপলক্ষে মতুয়া সম্প্রদায়ের মধ্যে আনন্দের জোয়ার  বইছে।’

যশোরেশ্বরী কালীমন্দিরের পুরোহিত দিলীপ মুখার্জী জানান, এ মন্দিরে প্রতি বছর শ্যামা কালীপূজা অনুষ্ঠিত হয়। এসময় মন্দির সংলগ্ন এলাকায় মেলা বসে। মেলা উপলক্ষে সব সম্প্রদায়ের মানুষেরা আনন্দ-উৎসবে একাকার হয়ে যায়। এছাড়া সপ্তাহের প্রতি শনিবার ও মঙ্গলবার এ মন্দিরে পূজা অর্চনা হয়ে থাকে। এসব পূজা অর্চনায় অসংখ্য ভক্তের সমাগম ঘটে।

সাতক্ষীরায় এলজিইডির নির্বাহী প্রকৌশলী নারায়ণ সরকার বলেন, ‘ভারতীয় প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আমাদের বিভাগ থেকে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উন্নয়ন কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।’

সাতক্ষীরার সনাতন ধর্মের প্রতিনিধি ও জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. সুব্রত ঘোষ বলেন, ‘মোদিজি বাংলাদেশ সফরে রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশ নেওয়ার পাশাপাশি কিছু তীর্থস্থান দর্শন করবেন। এই তালিকায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুরে অবস্থিত যশোরেশ্বরী কালীমন্দিরও রয়েছে। ভারতের প্রধানমন্ত্রী আগামি ২৭ মার্চ কালীমন্দিরে আসছেন বলে জানা গেছে।’ 

তিনি আরও বলেন, ‘ঈশ্বরীপুর যশোরেশ্বরী কালী মন্দির সনাতন ধর্মাবলম্বীদের কাছে অন্যতম পবিত্র স্থান। এটি একান্ন পীঠস্থানের অন্যতম একটি ঐতিহ্য।’

সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো আবুজর গিফারী, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ নাজমুল হুদা প্রতিটি বিষয়ে সার্বিক খোঁজ খবর রাখছেন। 

সাতক্ষীরা জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তা ও নরেন্দ্র মোদির নিরাপত্তা দলের অগ্রবর্তী  সদস্যরা গত সপ্তাহেই সাতক্ষীরা সরজমিন ঘুরে দেখেছেন। মন্দিরের অবকাঠামো, যাতায়াত পথ, নিরাপত্তাসহ সবকিছু রেকি করে গেছেন তারা। 

তিনি আরও জানান, বর্তমানে সাতক্ষীরা পুলিশের গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে ওই মন্দির এলাকায় নিরাপত্তার ব্যাপারে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে যশোরেশ্বরী কালীমন্দির ও এর আশপাশ এলাকা বিশেষ গোয়েন্দা নজরদারিতে আনা হয়েছে।

শাহীন গোলদার/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়