ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনা: রানা প্লাজা ট্র্যাজেডির বর্ষপূর্তি পালনে সীমাবদ্ধতা

আরিফুল ইসলাম সাব্বির, সাভার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০৬, ২৪ এপ্রিল ২০২১   আপডেট: ০০:৫১, ২৪ এপ্রিল ২০২১
করোনা: রানা প্লাজা ট্র্যাজেডির বর্ষপূর্তি পালনে সীমাবদ্ধতা

২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে ঢাকার সাভারে ধসে পড়ে রানা প্লাজার ৯ তলা ভবন। দেশের ইতিহাসে ভয়াবহ এ ট্র্যাজেডিতে সরকারি হিসেবে প্রাণ হারান ১ হাজার ১১২ জন শ্রমিক। এখনও নিখোঁজ আছেন অনেকে। আহত ও পঙ্গুত্ববরণ করে মানবেতর দিনযাপন করছেন আরও প্রায় দুই হাজার শ্রমিক। 

প্রতি বছর দিবসটি স্মরণে বিধস্ত রানা প্লাজার সামনে জড়ো হন নিহত শ্রমিকদের স্বজন, আহত শ্রমিক ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। দিবসটি পালনে ঘটনার আগে থেকেই নানা কর্মসূচি পালন করে থাকেন। আজ ২৪ এপ্রিল সেই ভয়াবহ রানা প্লাজা ট্র্যাজেডির অষ্টম বছর পূর্তি। 

কিন্তু করোনা মহামারির কারণে গত বছরও দিবসটি পালনে উপজেলা প্রশাসনের বিধিনিষেধ থাকায় অস্থায়ী বেদির সামনে তেমন কোন কর্মসূচি পালিত হয়নি। এ বছর আবারও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় রানা প্লাজা ট্র্যাজেডি দিবসে কোন কর্মসূচি নেই বলে জানিয়েছে শ্রমিক সংগঠনগুলো। তবে ২৪ এপ্রিল সকালে সীমিতভাবেই স্বাস্থ্যবিধি মেনে কেবল শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়েছে বলেও জানান তারা।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু বলেন, ‘রানা প্লাজার অষ্টম বছর পূর্তিতে আমরা সকালে বেদির সামনে মাল্য অর্পণ করবো। সেটা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে আমরা ছোট আকারে করতেছি। গত বছরেও করোনার কারণে আমরা ২০টা সংগঠন কর্মসূচি স্থগিত করেছিলাম এবং অনলাইনের মাধ্যমে দিবসটি পালন করেছিলাম।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, ‘দিনটি স্মরণে আমরা আজ ধসে পড়া রানা প্লাজার সামনে নিহতদের স্মরণে অস্থায়ী বেদিতে মোমবাতি প্রজ্বলন কর্মসূচির আয়োজন করেছিলাম। তবে সীমিত সংখ্যক উপস্থিতির মাধ্যমে এই কর্মসূচি পালন করা হয়। আর আজ শনিবার সকাল ৮টার দিকে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন শেষে দাড়িয়ে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করা হবে। অন্যবার যেমন মাইক ও ব্যানার লাগিয়ে, স্টেজ তৈরি করে আমরা নানা কর্মসূচি পালন করতাম। কিন্তু করোনার কারণে এ বছর আমরা এগুলো করছি না।’

সাভার উপজেলা নির্বাহী অফিসার মাজহারুল ইসলাম বলেন, ‘আমরা তাদের কাছে মেসেজ অলরেডি পৌঁছেছি। যেহেতু এটা করোনা মহামারির সময় চলছে। স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক জাতীয় শ্রদ্ধা নিবেদনের প্রোগ্রামগুলো যেভাবে হয়ে থাকে। এরকম স্বাস্থ্যবিধি অনুসরণ করে তারা তাদের প্রোগ্রামটি সীমিত আকারে করবে। কোনোভাবেই স্বাস্থ্যবিধি ভাঙা যাবে না। মূলত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে প্রোগ্রামটি করার জন্য তাদের অনুরোধ করা হয়েছে।’

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়