ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইয়াস মোকাবেলায় বরিশালে প্রস্তুত ১০৭১ আশ্রয় কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ২৪ মে ২০২১   আপডেট: ১৪:১৪, ২৪ মে ২০২১
ইয়াস মোকাবেলায় বরিশালে প্রস্তুত ১০৭১ আশ্রয় কেন্দ্র

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় বরিশালে প্রস্তুত রাখা হয়েছে ১০৭১ টি আশ্রয় কেন্দ্র। এর মধ্যে ৩১৬টি সাইক্লোন শেল্টার ও ৭৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান।

সোমবার (২৪ মে) বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুব্রত বিশ্বাস দাস।

সহকারী কমিশনার জানান, বরিশাল জেলায় মোট ৩১৬টি বিশেষায়িত সাইক্লোন শেল্টার রয়েছে। এছাড়া দুর্যোগকালীন সময়ে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের মতো জেলায় ৭শ’ ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের পাকা ভবন রয়েছে। সাইক্লোন শেল্টার ও শিক্ষা প্রতিষ্ঠানে ৬ লাখ ৪২ হাজার মানুষ এবং প্রায় ৫০ হাজার গবাদী পশু নিরাপদ আশ্রয় নিতে পারবে।

সহকারী কমিশনার আরও জানান, ঘূর্ণিঝড় আঘাত হানলে স্থানীয় জনগণের মাঝে বিতরণের জন্য জেলায় ৮৪ মেট্রিক টন চাল ও নগদ ১৫ লাখ টাকা রয়েছে। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক মন্ত্রণালয়ে যোগযোগ করা হচ্ছে। সরকারের যে কোনো নির্দেশনা বাস্তবায়নের জন্য জেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আঘাত হানার খবরে ওইসব সাইক্লোন শেল্টার ও শিক্ষা প্রতিষ্ঠানের বাথরুম-টয়লেট ব্যবহার উপযোগী এবং সুপেয় পানি ও বিদ্যুতের ব্যবস্থা, বিদ্যুৎ না থাকলে বিকল্প ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া, শুকনা খাবারেরও ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

বরিশাল/স্বপন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়