ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঘরবাড়ি বাঁচাতে বেড়িবাঁধে মানব দেয়াল

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ২৭ মে ২০২১   আপডেট: ১৯:৩৬, ২৭ মে ২০২১
ঘরবাড়ি বাঁচাতে বেড়িবাঁধে মানব দেয়াল

বেড়িবাঁধ বাঁচাতে ঢেউয়ের মুখে নিজেদের পিঠ পেতে দিয়েছেন চরচেঙ্গা গ্রামের বাসিন্দারা

ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার প্রভাবে অস্বাভাবিক জোয়ারে ৪-৫ ফুট পানিতে ডুবে গেছে নোয়াখালির হাতিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চল। 

প্রবল জোয়ারে সোনাদিয়া ইউনিয়নের চরচেঙ্গা গ্রামের বেড়িবাঁধটি ভেঙে পড়ার উপক্রম হয়। সেটি রক্ষা করতে স্থানীয়রা জীবনের ঝুঁকি নিয়ে বেড়িবাঁধে মানব দেয়াল তৈরি করেন। ঢেউয়ের প্রবল আঘাত পিঠ পেতে নিয়ে হলেও বাঁধ রক্ষার আপ্রাণ চেষ্টা করেন তারা। এমন একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়।

ছবিটি গতকাল বুধবার (২৬ মে) নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার সোনাদিয়া ইউনিয়নের চরচেঙ্গা গ্রামের বেড়িবাঁধের ওপর থেকে তোলা হয়। তবে সেটি আজ বৃহস্পতিবার (২৭ মে) সকাল থেকে ফেসবুকে ছড়িয়ে পড়ে।

ছবিতে দেখা যায়— মায়ার টানে, মাটির টানে, নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে গ্রামের মানুষ সম্মিলিতভাবে পিঠ পেতে দিয়ে ঢেউয়ের আঘাত থেকে বেড়িবাঁধটি রক্ষার চেষ্টা চালাচ্ছেন।

অস্তিত্ব যখন বিলীন হওয়ার উপক্রম হয়, মানুষ তখন নিজেদের বাঁচাতে অনেক ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নেয়। হাতিয়া উপজেলার সোনাদিয়া ইউনিয়নের চরচেঙ্গা গ্রামের মানুষও তাই করে দেখিয়েছেন। বাড়ি-ঘর বাঁচাতে ও বেড়িবাঁধটি আগলে রাখতে তাদের এই চেষ্টা দেশবাসীকে আবেগাপ্লুত করে তুলেছে।

হাতিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন জানান, সোনাদিয়া ইউনিয়নের চরচেঙ্গা গ্রামের মানুষেরা নিজেদের ঘর-বাড়ি, ভিটে-মাটি রক্ষার জন্য যেভাবে জীবনের ঝুঁকি নিয়ে মানব প্রাচীর তৈরি করেছেন তা অভাবনীয়, অতুলনীয়। হাতিয়া উপজেলা মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন। চারদিক সমুদ্র দ্বারা বেষ্টিত। ঝড়-জলোচ্ছ্বাসসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে এখানকার মানুষের সংগ্রাম। 

তিনি বলেন, ‘চরচেঙ্গা গ্রামের বেড়িবাঁধের বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছি। ঠিকাদার নিয়োগ হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে।’

মাওলা সুজন/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়