Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৮ ||  ২৫ রবিউস সানি ১৪৪৩

হাতিয়ায় জোয়ারে ভেসে গেছে মৎস্য পুকুর-ঘের

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২৮ মে ২০২১  
হাতিয়ায় জোয়ারে ভেসে গেছে মৎস্য পুকুর-ঘের

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ও পূর্ণিমার জোয়ারে নোয়াখালী জেলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ায় তিন হাজার মৎস্য পুকুর ও ঘের ভেসে গেছে।

ইয়াসের প্রভাবে জোয়ারের পানি বাড়তে থাকায় ঘেরের পাড় ভেঙে এবং বাঁধ উপচে পানি ঢুকতে থাকে। ফলে চাষিদের কয়েক কোটি টাকার মাছ পানিতে ভেসে গেছে।

শুক্রবার (২৮ মে) সকালে বিষয়টি জানিয়েছেন নোয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা ড. মো. মোতালেব হোসেন।

তবে ঘেরের সংখ্যা ও ক্ষতির পরিমাণ আরও বেশি বলে দাবি করেছেন হাতিয়া উপজেলা মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আক্তার হোসেন।

আক্তার হোসেন জানান, ঘূর্ণিঝড় ইয়াস ও জোয়ারের প্রভাবে এখন পর্যন্ত হাতিয়ার তিন থেকে সাড়ে তিন হাজার মৎস্য পুকুর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ৫ শতাধিক মৎস ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে চাষিদের অন্তত বিশ থেকে পঁচিশ কোটি টাকার ক্ষতি হয়েছে। বয়ার চর , চর ইশ্বর, নিঝুম দ্বীপসহ বিভিন্ন এলাকার বড় বড় ঘের জোয়ারে ভেসে গেছে। বেড়িবাঁধের বাইরে থাকা ঘেরগুলোর বেশি ক্ষতি হয়েছে। 

মৎস্য চাষি মোহাম্মদ মিলন বলেন, ‘রাতের বৃষ্টিতে ঘেরের পাড় দুর্বল হয়ে যায়। সকালের জোয়ার এবং ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে আমার ঘের পাড়ের কয়েক জায়গা ভেঙে পানি প্রবেশ করে। এতে আমার কয়েক লাখ টাকার মাছ বের হয়ে গেছে।’

চরঈশ্বর ইউনিয়নের ঘের চাষি হেলাল মাঝি বলেন, ‘একদিকে বৃষ্টি তারপর আবার জোয়ারের পানি। কতক্ষণ আর ঠিক থাকবে। আমার ঘের তলিয়ে সব শেষ হয়ে গেছে। আমার প্রায় ২০ লাখ টাকার মাছ বেরিয়ে গেছে। সামনের দিনগুলো কিভাবে চলব মাথায় আসছে না।’

জেলা মৎস্য কর্মকর্তা জানান, নোয়াখালীর হাতিয়া উপজেলার ৩ হাজার ৫০ টি মৎস্য পুকুর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ২০০টি মৎস্য ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে চাষিদের ১৫ কোটি ৭৮ লাখ টাকার ক্ষতি হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী জেলার তিন উপজেলা হাতিয়া, সুবর্ণচর এবং কোম্পানীগঞ্জের ক্ষতিগ্রস্ত চাষিদের তালিকা তৈরি শুরু হয়েছে। এসব চাষিদের সহায়তা দেওয়ার জন্য মৎস্য বিভাগের পক্ষ থেকে চেষ্টা করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

সুজন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়