ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

সিলেটে আবারও ভূমিকম্প

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ৭ জুন ২০২১   আপডেট: ০১:৪১, ৮ জুন ২০২১
সিলেটে আবারও ভূমিকম্প

ভূমিকম্পের সিলেট নগরের বাসিন্দারা বাসার বাইরে চলে আসে

 

এক মিনিটের ব্যধবানে আবারও দুই দফার ভূমিকম্পে কেঁপে উঠেছে সিলেট। সোমবার (৭ জুন) সন্ধ্যা ৬টা ২৯মিনিটে প্রথম দফা এবং এক মিনিট পর সন্ধ্যা ৬টা ৩০মিনিটে দ্বিতীয় দফায় কম্পন অনুভুত হয়।

আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ আবহাওয়াবিদ মমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, মূলত ৬টা ২৯মিনিট ৩১ সেকেন্ডের সময় ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৮ ডিগ্রি।

তিনি আরও জানান, দুইবার ঝাঁকুনি হলেও এটি একই ভূমিকম্পের ঝাঁকুনি হিসেবেই ধরা হচ্ছে। আর এর উৎপত্তিস্থল ঢাকা থেকে ১৮৮ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে।

এদিকে, সন্ধ্যায় আকস্মিক ভূকম্পনে আতংকিত হয়ে পড়ে নগরবাসী। তারা ভবন থেকে সড়কে বের হয়ে আসে। তবে নগর এলাকায় ভূকম্পন অনুভুত হলেও গ্রামীণ এলাকায় অনুভুত হয়নি বলে জানিয়েছেন বিভিন্ন উপজেলার স্থানীয় সাংবাদিকরা।

গত ২৯ ও ৩০ মে কয়েক দফা ভূমিকম্প অনুভুত হয়েছে সিলেট নগরে। আর এর উৎপত্তিস্থল ছিল সিলেটের জৈন্তাপুর এলাকায়। এরপর থেকে সিলেট নগরে আতঙ্কে ছিলেন জনসাধারণ। ভূমিকম্পের ঘটনার পর সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়।

এছাড়াও বিশেষ একটি সেলও গঠন করা হয়েছিল। পাশাপাশি বড় ভূমিকম্পের আশঙ্কায় ১০ দিনের জন্য নগরের ঝুঁকিপূর্ণ ৬টি শপিংমল বন্ধসহ ২৫ ভবনের বাসিন্দাদের সরিয়ে নিতে নির্দেশনা দেওয়া হয়েছিল।

 

আল আমিন/নোমান/বকুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়